শিরোনাম :

  • তিন অতিরিক্ত এসপিসহ সাত এএসপিকে বদলি বিশ্ব মানবাধিকার দিবস আজ এনআরসির বিরুদ্ধে জোট বাঁধার আহ্বান মমতার ধর্ষক রাম রহিমের সঙ্গে দেখা করলেন হানিপ্রীত
সপ্তাহের প্রথম দিনেই পতন শেয়ারবাজারে
নিজস্ব প্রতিবেদক :
২৪ নভেম্বর, ২০১৯ ১৭:১৮:৪৬
প্রিন্টঅ-অ+


সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

দিনের লেনদেন শেষে সব সূচকের পতন হলেও এদিন লেনদেনের শুরুতে সূচকের ঊর্ধ্বমুখীতার আভাস মেলে। প্রথম আধাঘণ্টায় লেনদেনে অংশ নেয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স এক পর্যায়ে ১৫ পয়েন্ট বেড়ে যায়।

কিন্তু লেনদেনের প্রথম ঘণ্টা শেষ না হতেই একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে যায়। যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। ফলে দিন শেষে সবকটি মূল্য সূচকের পতন হয়।

দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৩৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৭টির। আর ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট কমে ৪ হাজার ৬৮৮ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৫ পয়েন্ট কমে ১ হাজার ৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে ১ হাজার ৬৩৮ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্য সূচকের পতনের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩৭৭ কোটি ১৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪২১ কোটি ১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৪৩ কোটি ৮২ লাখ টাকা।

বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে বিকন ফার্মার শেয়ার। কোম্পানিটির ১১ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল টিউবসের শেয়ার লেনদেন হয়েছে ১০ কোটি ৪৮ লাখ টাকার। ১০ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সোনার বাংলা ইন্স্যুরেন্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- গ্রামীণফোন, ভিএফএস থ্রেড ডাইং, বিবিএস কেবলস, এশিয়া ইন্স্যুরেন্স, সিলভা ফার্মাসিউটিক্যালস, বাংলাদেশ সাবমেরিন কেবলস এবং কাট্টালী টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৫২ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৬৯ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৪৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১১টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।



আমার বার্তা/২৪ নভেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন