শিরোনাম :

  • ডিজিটাল বাংলাদেশ দিবস আজ কেরানীগঞ্জের অগ্নিকাণ্ড : নিহতের সংখ্যা বেড়ে ৯ ইরানের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা নাইজারে সেনা ক্যাম্পে হামলায় নিহত ৭১
শেয়ারবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন
নিজস্ব প্রতিবেদক :
২৫ নভেম্বর, ২০১৯ ১৭:১৮:১৯
প্রিন্টঅ-অ+


সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৫ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে দরপতনের পরের কার্যদিবসেই শেয়ারবাজারে ঊর্ধ্বমুখীতার দেখা মিলল।

মূল্য সূচকের ঊত্থানের পাশাপাশি এ দিন লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১২৫টির। আর ৫৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৯৩ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ দশমিক ৮১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৬৩৫ পয়েন্টে অবস্থান করছে।

প্রধান মূল্য সূচকের উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৪৪ কোটি ৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৭৭ কোটি ১৯ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৬৬ কোটি ৮৮ লাখ টাকা।

বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ডাচ-বাংলা ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ১২ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের শেয়ার লেনদেন হয়েছে ১১ কোটি ৮৭ লাখ টাকার। ১১ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এশিয়া ইন্স্যুরেন্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, বিকন ফার্মাসিউটিক্যাল, গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, সোনার বাংলা ইন্স্যুরেন্স এবং বিবিএস কেবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৫৬ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৭৫ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৩০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০৮টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির।



আমার বার্তা/২৫ নভেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন