শিরোনাম :

  • তাপমাত্রা বাড়বে ঢাকায়, কমবে কুয়াশা স্যামসাং চীন থেকে ভারতে ডিসপ্লে কারখানা সরিয়ে নিচ্ছে সম্মতিতে শারীরিক সম্পর্ক, সম্পর্ক ভাঙলেই বলে ধর্ষণ : কিরন্ময়ী নায়েক দুই গাড়ির সংঘর্ষে রাজস্থানে নিহত ১০
পেঁয়াজ আমদানিতে ১০ শতাংশ শুল্ক আরোপের সিদ্ধান্ত
০৭ জানুয়ারি, ২০২১ ২০:৫৮:২৮
প্রিন্টঅ-অ+


দেশের কৃষক ও ব্যবসায়ীদের স্বার্থে পেঁয়াজ আমদানিতে ১০ শতাংশ শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সম্প্রতি রপ্তানি নিষেধাজ্ঞা তুলে দেয়ার পর ভারত থেকে পেঁয়াজ আসা শুরু হয়েছে। দেশের কৃষকদের উৎপাদিত পেঁয়াজও বাজার ভরতি। এ অবস্থায় ভারত থেকে পেঁয়াজ আমদানির কারণে কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য আমদানিতে শুল্ক আরোপ করা হচ্ছে বলে জানা গেছে।

এর আগে রবিবার পেঁয়াজ আমদানিতে শুল্ক আরোপের কথা জানিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। দেশের ব্যবসায়ী ও কৃষকের স্বার্থ রক্ষায় পেঁয়াজ আমদানিতে শুল্ক আরোপের পরামর্শ রয়েছে অর্থনীতি বিশ্লেষকদের।

২০২০-২১ অর্থবছরের ১ জুলাই থেকে পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছিল। পরে গত সেপ্টেম্বর পেঁয়াজের বাজার অস্থির হয়ে ওঠায় আমদানিতে আরোপিত ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।


আরো পড়ুন