শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
প্রতিবন্ধীদের নিয়ে সচেতনতামূলক আন্তর্জাতিক প্রতিযোগিতায় ইউল্যাবিয়ানরা
০৬ ডিসেম্বর, ২০১৮ ১৯:৩৮:৪৯
প্রিন্টঅ-অ+


ক্যাম্পাস (ইউল্যাব) প্রতিনিধি: "ডিসঅ্যাবিলিটি ম্যাটার টু মি" প্রতিপাদ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউল্যাব ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাবের) একদল তরুণ ও মেধাবী শিক্ষার্থীরা প্রতিবন্ধীদের নিয়ে সামাজিক দৃষ্টিভঙ্গী পরিবর্তনের লক্ষ্যে সচেতনতামূলক 'peer to peer: facebook global digital challenge' নামের আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে।

যুক্তরাষ্ট্রের ‘এডভেনচার পার্টনারস’ নামের একটি দাতব্য প্রতিষ্ঠান বহুল জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এর সাথে যৌথভাবে এই প্রতিযোগীতার আয়োজন করছে। যেখানে বাংলাদেশ থেকে ইউল্যাব সহ আরো বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন।  

এছাড়াও বিশ্বব্যাপী প্রায় ৩৩টি দেশের মোট ৫০টি দল অংশ নিচ্ছে এবারের প্রতিযোগীতায়। যেখানে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের দলগুলোকে ফেসবুকে ছড়িয়ে পড়া ঘৃণা ও উগ্রতার বিরুদ্ধে সত্য ও বিশ্বাসযোগ্য তথ্য উপস্থাপন করতে হবে। এজন্য প্রতিটি দলকে একটি ফেসবুক পেইজের মাধ্যমে অডিও-ভিজ্যুয়াল দিয়ে ক্যাম্পেইন পরিচালনা করতে হবে। আর এসব অডিও-ভিজ্যুয়াল সবার জন্য উন্মুক্ত থাকবে যেন সারাবিশ্ব থেকে এ ক্যাম্পেইন দেখা যায়। সেরা তিনটি দলকে আকর্ষণীয় পুরষ্কার দেবে আয়োজক প্রতিষ্ঠান।

এদিকে ইউল্যাবের শিক্ষার্থীরা 'টিম ওয়ান' নামে তাদের দল গঠন করে কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন ইউল্যাবের মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম ডিপার্টমেন্টের লেকচারার ওয়াফি আজিজ সাত্তার। ইতিমধ্যেই তারা তাদের প্রচারণার অংশ হিসেবে 'Disability matter to me' বা প্রতিবন্ধকতা আমার কাছে গুরুত্বপূর্ণ এই স্লোগান সম্বলিত টি-শার্ট বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করে ক্যাম্পেইন এবং তা সেলফি তুলে ফেসবুকে হ্যাস ট্যাগ দিয়ে প্রচারণা অভিযান চালাচ্ছে।

তারা এ পর্যন্ত অনেক তথ্যবহুল প্রবন্ধ ও ভিডিও ফেসবুকে তাদের পেইজে (Disability Matters to Me) ও ওয়েবসাইটে (www.disabilitymatterstome.org)  প্রকাশ করেছে যা অনেক মানুষের ইতিবাচক মনোযোগ আকর্ষণ করেছে। বিভিন্ন ধরণের শারীরিক প্রতিবন্ধীদের যেন অনলাইন ও অফলাইনে কোন প্রকার ঘৃণা বা ঘৃণাবাচক কথা না বলা হয় সে উদ্দেশ্যে সচেতনতা বৃদ্ধিই এই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য।

ইউল্যাবের দলটি সামাজিক যোগাযোগের মাধ্যম এবং প্রযুক্তির ব্যবহার করে সবার সহায়তায় বিভিন্নভাবে প্রচারণা চালিয়ে যাচ্ছে। এই কার্যক্রমের অংশ হিসেবে তারা অফলাইনেও অনেক কাজ করেছে। দলটি তাদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব রেডিও স্টেশনে 'রেডিও ক্যাম্পবাজে' এক ঘন্টার প্রোগ্রামে অংশ নিয়েছে।

সম্প্রতি টিম ওয়ান নামের দলটি ইউল্যাবে ও কুইন্স স্কুল এন্ড কলেজে এ বিষয়ে সংলাপে অংশ নিয়েছে যেখানে তারা অনুষ্ঠানে অংশ নেওয়া দর্শকদের ক্যাম্পেইনের মূলবার্তাযুক্ত রিস্টব্যান্ড ও ব্যাজ উপহার দিয়েছে। পাশাপাশি বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দলের সদস্যের সাথে দেখা করে তারা এই প্রতিবন্ধকতা বিষয়ে তাদের বক্তব্য তুলে ধরে এবং পরবর্তীতে তা ভিডিও বানিয়ে প্রচার করা হয়।

ইউল্যাবের টিম ওয়ান দলটির সদস্যরা হলেন মোহাম্মদ আল আরেফিন, আনিকা বুশরা, হাসিবুল ইসলাম শান্ত, ফারিহা নওসিন খান এবং শাহাবুল আলম সজিব। তারা জানান, শুধু এই প্রতিযোগিতার পুরস্কারের জন্য নয় অদূর ভবিষ্যতেও আমরা আমাদের সামাজিক সচেতনতামূলক কার্যক্রম সকলের সহযোগিতায় চালিয়ে যাবো।


আরো পড়ুন