শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
চবিতে ধরা পড়া অজগরটি যেভাবে ফিরে পেল তার ঠিকানা
নিজস্ব প্রতিবেদক :
১৬ মে, ২০১৯ ১৩:৩৩:২৭
প্রিন্টঅ-অ+


পাহাড়ে আগুন লাগার কারণে অথবা অন্য কোনো কারণে অজগরটি জঙ্গলের বাইরে চলে এসেছিল। এর পর স্থানীয়দের হাতে ধরা পড়ে সেটি।

খবর পেয়ে সেটি উদ্ধার করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক। প্রায় সাড়ে ১৪ ফুট দীর্ঘ এই অজগরটির শরীরের কয়েকটি জায়গায় ক্ষতচিহ্ন ছিল।

এর পর তিন দিন ধরে এটিকে বিশ্ববিদ্যালয়ের সাপ কেন্দ্রে রেখে সেবাযত্ন করে আবার ছেড়ে দেয়া হয়েছে জঙ্গলে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বায়োলজিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক মাহবুবুর রহমান জানান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসংলগ্ন একটি এলাকা থেকে স্থানীয়রা এটিকে ধরে বিক্রির জন্য বাইরে নিয়ে যাওয়ার চেষ্টা করছিল।

এর পর আমাদের কাছে খবর এলে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তারক্ষীদের নিয়ে সাপটি উদ্ধার করেন প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ফরিদ আহসান।

তিনি জানান, হয়তো প্রচণ্ড গরমের কারণে বা পাহাড়ে আগুন দেয়ার কারণে এটি ক্যাম্পাসের কাছে চলে এসেছিল। সাপটির শরীরের কয়েকটি জায়গায় ক্ষতচিহ্ন ছিল যা আগুনে পুড়ে যাওয়ার কারণেও হতে পারে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাপ রাখার একটি কেন্দ্র আছে। সেখানে তিন দিন ধরে এটিকে রেখে খাবার-দাবার দেয়া হয়। সাপটির শরীরের ক্ষত সারিয়ে তোলার জন্য ওষুধও দেয়া হয়।

অধ্যাপক ফরিদ আহসান জানান, অজগরটি প্রথম যখন ধরা পড়ে এটিকে বেশ দুর্বল দেখাচ্ছিল। কয়েক দিনের পরিচর্যার পর এটি যখন কিছুটা সুস্থ হয়ে ওঠে, তখন তারা বিশ্ববিদ্যালয়সংলগ্ন জঙ্গলে এটি ছেড়ে দেন।



আমার বার্তা/১৬ মে ২০১৯/রিফাত


আরো পড়ুন