শিরোনাম :

  • আজ প্রধানমন্ত্রী ৭ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন তিনটি সংসদীয় স্থায়ী কমিটি পুনর্গঠন বিমানে এল ২২৫টি অস্ট্রেলিয়ান গরু সৌদি থেকে ফিরছেন নির্যাতনের শিকার সেই সুমি অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের নতুন সভাপতি ওয়াটসন
‘বিশ্ববিদ্যালয়গুলোকে এক শিকলে বাঁধতে অভিন্ন নীতিমালা’
নিজস্ব প্রতিবেদক :
০৫ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:৪৮:৪৭
প্রিন্টঅ-অ+


বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রস্তাবিত অভিন্ন নীতিমালা দেশের সকল বিশ্ববিদ্যালয়গুলোকে এক শিকলে বাঁধার জন্য। যা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন ধারণার পরিপন্থী। তাছাড়া স্কুল-কলেজের মতো বিশ্ববিদ্যালয়কেও নিয়ম-নীতির বাধ্যবাধকতার জালে ফেলে সংকীর্ণ গণ্ডিতে আটকে রাখতে যাচ্ছে ইউজিসি।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের পধান ফটকের সামনে আয়োজিত এক মানববন্ধনে ইউজিসির প্রস্তাবিত অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান করে এসব কথা বলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফোরামের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তারা আরও বলেন, এই অভিন্ন নীতিমালার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান নষ্ট হবে। ফলে দক্ষ ও মেধাবী শিক্ষক নিয়োগে বাধা সৃষ্টি হবে। পাশাপাশি অভিন্ন নীতিমালার জটিলতার কারণে দেশের বাইরে থেকে পিএইচডি, পোস্ট গ্রাজুয়েট ও বিভিন্ন একাডেমিক এক্সপেরিয়েন্স নিয়ে এসেও অনেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োগ পেতে সক্ষম হবেন না।

এ সময় বিভিন্ন কারণ দর্শিয়ে ইউজিসি কর্তৃক প্রস্তাবিত পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষক নিয়োগ ও পদোন্নতির অভিন্ন নীতিমালা বাতিলের জোর দাবি জানান তারা।

মানববন্ধনের বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।



আমার বার্তা/০৫ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন