শিরোনাম :

  • মধ্যরাত পর্যন্ত রুদ্ধদ্বার বৈঠক, শর্ত জুড়ে দিয়ে ধর্মঘট প্রত্যাহার আজ সশস্ত্রবাহিনী দিবস ওয়াটারফ্রন্ট স্মার্টসিটি হবে কেরানীগঞ্জে ছোট ভাই প্রেসিডেন্ট, বড় ভাই এবার প্রধানমন্ত্রী ৭ তলার জানালা দিয়ে উড়ে আসছে লাখ লাখ টাকা, কুড়োতে হুড়োহুড়ি
‘ডিজিটালাইজেশনে মেয়েদের ঝুঁকি বাড়ছে’
নিজস্ব প্রতিবেদক :
২৫ সেপ্টেম্বর, ২০১৯ ১২:২২:১২
প্রিন্টঅ-অ+


ডিজিটাল বেইজড জ্ঞানের যুগে যত বেশি তথ্যসমৃদ্ধ হতে হচ্ছে পক্ষান্তরে তত বেশি ঝুঁকিতে পড়তে হচ্ছে উল্লেখ করে কোমলমতি মেয়েদের নিরাপত্তা নিশ্চিতে মোবাইল অ্যাপস ও ইন্টারনেট ব্যবহারে সর্তক থাকার পরামর্শ দিয়েছেন তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এম এম জিয়াউল আলম।

বুধবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের আয়োজিত ডিজিটাল নিরাপত্তায় মেয়েদের সচেতনতা শীর্ষক এক সেমিনারে তিনি এ পরামর্শ দেন। সেমিনারে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ অধ্যাপক ফওজিয়া, বিভিন্ন বিষয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরাও বক্তব্য রাখেন।

জিয়াউল আলম বলেন, আমাদের ডিজিটাল জগতের আকার প্রতিনিয়ত বাড়ছে। এর ফলে ডিভাইজ উন্নয়ন সাধনে আমরা সফলতা অর্জন করেছি। সরকার ২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করেছে। গাজীপুরে সরকারের জাতীয় ডাটা সেন্টার স্থাপন করে সেখানে জাতীয় পর্যায়ের সকল তথ্য সংরক্ষণ করা হয়ে থাকে। তবে দেশে যত বেশি প্রযুক্তি ও ডিভাইজ ব্যবহার বাড়ছে তত বেশি ডিজিটাল ক্রাইম বাড়ছে। কোমলমতি মেয়েদের নিরাপত্তার ঝুঁকি বাড়ছে।

সিনিয়র সচিব বলেন, যতবেশি জ্ঞান অর্জন করবে, তত তথ্য বেশি সমৃদ্ধি হবে। এর মাধ্যমে নিজেদেরকে সমৃদ্ধ করতে পারবে। এ কারণে প্রয়োজন তথ্যপ্রযুক্তিতে জ্ঞান অর্জন। তথ্য সংগ্রহ বেড়েছে, এর ফলে আদান-প্রদান বাড়ছে, আর এতে তথ্য চুরির ও বিকৃতি হওয়ার ঝুঁকি বেড়ে যাচ্ছে। পাশাপাশি মেয়েদের ঝুঁকি বেড়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, আমরা আর এ বিষয়ে পেছনে ফিরে যেতে পারব না, তথ্য আদান-প্রদানে নিজেদের সচেতন হতে পারলে সকলের ঝুঁকি কমে যাবে। জ্ঞানও অর্জন করতে হবে, তার সঙ্গে নিজের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তা না হলে নিজেরাই বিপদে পড়বে। নিরাপত্তা নিশ্চিতের জন্য সরকার কাজ করে যাচ্ছে।

অধ্যক্ষ ফওজিয়া বলেন, আমাদের যুগে সাইবার ক্রাইম ছিল না, বইয়ের মাধ্যমে সকল তথ্য পাওয়া সম্ভব হত। বর্তমানে ইন্টারনেটের যুগে তথ্য পাওয়া যেমন সহজীকরণ হয়েছে, তেমনভাবে বেড়েছে ঝুঁকি। বিশেষ করে তরুণীদের জন্য একটি বড় ধরনের ঝুঁকি তৈরি হয়েছে।

তিনি আরও বলেন, আমাদের কোমলমতি মেয়েদের এসব ঝুঁকি থেকে রক্ষা করতে তৃতীয়বারের মত এ সেমিনার আয়োজন করা হয়েছে। এতে সকল ক্লাসের মেয়েরা অংশগ্রহণ করেছে। এটি নিয়োমিত আয়োজন করা হবে।



আমার বার্তা/২৫ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন