শিরোনাম :

  • দুবাই শাসকের সঙ্গে শেখ হাসিনার বৈঠক আরব আমিরাতের আরও বড় বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর ওয়েস্ট ইন্ডিজকে সহজে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ আফগানিস্তানের রোনালদোর গোলে ইউরোর মূলপর্বে পর্তুগাল গ্রিজম্যান ঝলকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ইউরোর মূলপর্বে ফ্রান্স
রাবিতে ভর্তি পরীক্ষা শুরু
নিজস্ব প্রতিবেদক :
২১ অক্টোবর, ২০১৯ ১১:৩৮:০৯
প্রিন্টঅ-অ+


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। সোমবার সকাল ৯টায় এক যোগে শুরু হওয়া এই পরীক্ষা তিন ধাপে চলবে বিকেল ৪টা ৪৫ মিনিট পর্যন্ত। প্রথম দিন ‘এ’ এবং‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

সকাল সাড়ে ৯টার দিকে কেন্দ্র পরিদর্শন শেষে বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবনের সামনে সাংবাদিকদের সঙ্গে সার্বিক বিষয়ে কথা বলেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমাদের মর্যাদা, সুনাম জড়িত। তাই আগে থেকেই আমরা সুনাম ও মর্যাদা রক্ষার্থে সচেতন। অত্যন্ত শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

অভিভাবকদের উদ্দেশে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, সকলে সচেতন থাকবেন। কোনো প্রকারের প্রতারক, জালিয়াত চক্রের খপ্পরে পড়বেন না। কেউ কিন্ত আপনার ছেলে-মেয়েকে ভর্তি করিয়ে দিতে পারবে না। আপনার সন্তান নিজেই চান্স পাবে তারপরও আপনাদেরকে ফোন করে বলবে এই যে আমরা চান্স পাইয়ে দিলাম টাকা দেন। কোনো অনর্থক লেনদেনের মধ্যে যাবেন না। তারপরও যদি যান সেই দায় দায়িত্ব আপনাদের।

উপাচার্য জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসনের থেকে শিক্ষার্থীদের জন্য ১৬টি হেল্প ডেস্কের ব্যবস্থা রাখা হয়েছে। ক্যাম্পাসে প্রশাসনের ছাড়া অন্য কোনো ছাত্র সংগঠনের হেল্প ডেস্ক নেই।

তবে ক্যাম্পাস ঘুরে রাবি শাখা ছাত্রলীগের ব্যানারে হেল্প ডেস্ক ছাড়াও বিভিন্ন সংগঠনের হেল্প ডেস্ক দেখা গেছে।

পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু, জনসংযোগ কর্মকর্তা অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।

সোমবার সকাল ৯টা থেকে ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হয়। সকাল ৯টা থেকে ১০টা ৪৫ পর্যন্ত ‘এ’ ইউনিটের গ্রুপ-১ এর (রোল ১০০০১ থেকে ২৫৫৬৫ পর্যন্ত), বেলা ১১টা ৪৫ থেকে দেড়টা পর্যন্ত গ্রুপ-২ এর (রোল ৫০০০১ থেকে ৬৫৫৬৪ পর্যন্ত), এরপর বিকেল ৩টা থেকে ৪টা ৪৫ পর্যন্ত ‘বি’ ইউনিটের গ্রুপ-১ এর (বাণিজ্য, রোল ১০০০১ থেকে ১৮৬৩৭ পর্যন্ত) এবং গ্রুপ-২ (অ-বাণিজ্য, রোল ৮০০০১ থেকে ৮৭০৯৫) এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে মোট আসন সংখ্যা ৪ হাজার ৭১৩টি। যার বিপরীতে ‘এ’ ইউনিটে ৩১ হাজার ১২৯ জন, ‘বি’ ইউনিটে ১৫ হাজার ৭৩২ জন এবং ‘সি’ ইউনিটে ৩১ হাজার ২২৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী রয়েছেন।



আমার বার্তা/২১ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন