শিরোনাম :

  • করোনা আক্রান্ত দুজনসহ সুপ্রিম কোর্টের তিন আইনজীবী'র মৃত্যু দেশের অর্ধেক অঞ্চলে ঝড়বৃষ্টি হতে পারে আজ ব্রাজিলে করোনায় ৬০ হাজারের বেশি মানুষের মৃত্যু চেক প্রজাতন্ত্রে ‘করোনা ফেয়ারওয়েল পার্টি’
চবিতে ভর্তিযুদ্ধ শুরু
নিজস্ব প্রতিবেদক :
২৭ অক্টোবর, ২০১৯ ১২:৩২:৫২
প্রিন্টঅ-অ+


কলা ও মানববিদ্যা অনুষদের অধীন 'বি' ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি যুদ্ধ শুরু হয়েছে আজ (রোববার)। চলবে ৩১ অক্টোবর পর্যন্ত।

বেলা ১১টায় শুরু হয় ভর্তি পরীক্ষা। এদিন দুই শিফটে মোট ১ হাজার ৪০৯ আসনের বিপরীতে ৪২ হাজার ৪ জনের পরীক্ষায় অংশ নেয়ার কথা রয়েছে। ফলে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৫ জন।

বেলা সোয়া ১১ টার দিকে কলা ও মানববিদ্যা অনুষদ কেন্দ্রে পরীক্ষা পরিদর্শনে আসেন রুটিন দায়িত্বে থাকা উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এ সময় তিনি গ্যালারিতে ভর্তি পরীক্ষার পরিবেশ পর্যবেক্ষণ করেন। পরে গণমাধ্যমকে বলেন, সর্বোচ্চ নিরাপত্তার মধ্য দিয়ে এবার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। জালিয়াতি রোধে অ্যান্টি প্রক্সি অ্যাপসসহ নানা ধরনের উদ্যোগ রয়েছে।

এদিকে সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্নে ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার করা হয়েছে। নিয়োজিত আছে পুলিশ, র‌্যাব, ডিবি, ডিএসবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৭ শতাধিক সদস্য।

পাশাপাশি জালিয়াতি ঠেকাতে ডিজিএফআই, এনএসআইসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও মাঠে সক্রিয় আছে। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নিরাপত্তা বাহিনীর ১২০ জন সদস্যও নিয়োজিত রয়েছে।

এছাড়া পরীক্ষা চলাকালীন যে কোনো ধরনের অপরাধ দমনে ভ্রাম্যমাণ আদালতও মাঠে রয়েছেন। পাশাপাশি র‌্যাগিং প্রতিরোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সক্রিয় আছেন।

২৭ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সকাল ও বিকেলে দুই শিফটে ভিন্ন প্রশ্নপত্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এবার চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটে মোট চার হাজার ৯২৬টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লাখ ৬৬ হাজার ৮৭০ জন ভর্তিচ্ছু।



আমার বার্তা/২৭ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন