শিরোনাম :

  • দুবাই শাসকের সঙ্গে শেখ হাসিনার বৈঠক আরব আমিরাতের আরও বড় বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর ওয়েস্ট ইন্ডিজকে সহজে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ আফগানিস্তানের রোনালদোর গোলে ইউরোর মূলপর্বে পর্তুগাল গ্রিজম্যান ঝলকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ইউরোর মূলপর্বে ফ্রান্স
ঢাবির ‘ক’ ইউনিটে আরও আড়াই হাজার উত্তীর্ণ
নিজস্ব প্রতিবেদক :
২৮ অক্টোবর, ২০১৯ ১০:০০:১৭
প্রিন্টঅ-অ+


ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার সংশোধিত ফল প্রকাশ করা হয়েছে। ভুলের কারণে স্থগিত হওয়া এ ফল রোববার সন্ধ্যায় প্রকাশ করা হয়। সংশোধিত ফলে পাসের হার ১৫ দশমিক ৯৩ ভাগ, উত্তীর্ণের সংখ্যা ১৩ হাজার ৬৮৫ জন। অর্থাৎ নতুন করে উত্তীর্ণ হয়েছেন আরও ২ হাজার ৪৭৮ জন। এতে করে এই ইউনিটে পাসের হার ২ দশমিক ৮৮ শতাংশ বাড়লো।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.du.ac.bd) এবং মুঠোফোন থেকে খুদে বার্তায় ফল জানা যাবে।

গত ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়া ‘ক’ ইউনিটের ফল এক মাস পর ২০ অক্টোবর প্রকাশিত হলে বিভিন্ন অসংগতি লক্ষ্য করা যায়। অবশেষে অসংগতির প্রমাণ পাওয়ার পর ফলাফল স্থগিত করে বিশ্ববিদ্যালয়।

ওই সময় ফল বিশ্লেষণ করে দেখা যায়, ১১ হাজার ২০৭ জন পরীক্ষার্থী নৈর্ব্যক্তিক ও লিখিত উভয় অংশে সমন্বিতভাবে উত্তীর্ণ হন। এই ইউনিটে এবার ১ হাজার ৭৯৫ আসনের বিপরীতে ৮৮ হাজার ৯৯৬ জন শিক্ষার্থী আবেদন করেন। তবে ভর্তি পরীক্ষায় অংশ নেন ৮৫ হাজার ৮৭৯ জন। সেই ফলে পাসের হার ছিল ১৩ দশমিক শূন্য ৫ শতাংশ।

সেই ফলে গণিত অংশে অসামঞ্জস্যের অভিযোগ তুলে অভিভাবকদের অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। এ কারণে সেদিনই ফল স্থগিত করে ‘ক’ ইউনিটের পরীক্ষা কমিটি। পরে কমিটি জানতে পারে, পরীক্ষার গণিত অংশের একটি সেটের কোড ভুল হওয়ার কারণে ১৫-১৬ হাজার শিক্ষার্থীর গণিত অংশের ফল ভুল এসেছে।

সেই ভুলটি পর্যালোচনা ও সংশোধনের পর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রোববার (২৭ সেপ্টেম্বর) নতুন ফল প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।



আমার বার্তা/২৮ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন