শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
হল ছাড়ছেন না জাবি শিক্ষার্থীরা, বিজ্ঞপ্তি প্রত্যাহারের দাবি
জাবি প্রতিনিধি
২২ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:৪৭:০৫
প্রিন্টঅ-অ+

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের পরও আবাসিক হল না ছাড়ার সিদ্ধান্ত জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পাশাপাশি বিশ্ববিদ্যালয় প্রশাসনের হল ছাড়ার বিজ্ঞপ্তি প্রত্যাহারসহ পাঁচ দফা দাবি জানিয়েছেন তারা। সোমবার ( ২২ ফেব্রুয়ারি) বেলা আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা এসব দাবি জানান। এর আগে গত রোববার মধ্যরাতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার সকাল ১০টার মধ্যে তালা ভেঙে হলে ওঠা শিক্ষার্থীদের হল ছাড়তে হবে। নির্ধারিত সময়ে হল না ছাড়ায় দুপুর ১২টার দিকে ছেলেদের ৮টি হলে যান হলের প্রাধ্যক্ষসহ হল প্রশাসন। তারা শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেন।


এ নির্দেশের প্রতিবাদে সোমবার বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। পরে সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিলটি বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সামনে গিয়ে শেষ হয়। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা এই হলের তালা ভেঙে ফেলেন। পরে বঙ্গমাতা হলের আবাসিক ছাত্রীরা হলে উঠে যান। সেখান থেকে শিক্ষার্থীরা আবার পরিবহন চত্বরে ফিরে যান। এরপর দুপুরে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনে ১৭ মে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ও ২৪ মে ক্লাস শুরুর ঘোষণা দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা তাৎক্ষণিক সংবাদ সম্মেলন করেন।


সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের করা অন্য দাবিগুলো হলো—যেসব শিক্ষার্থী হলে উঠেছেন তাদের কোনোভাবেই হল থেকে বের করার চেষ্টা করা যাবে না, ২৪ ঘণ্টার মধ্যে শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের চিহ্নিত করে গ্রেপ্তার এবং হামলায় ইন্ধনদাতাদের খুঁজে বের করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, এই হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীর ইন্ধন থাকলে তা তদন্ত করা, অজ্ঞাতনামাদের আসামি করে যে মামলা বিশ্ববিদ্যালয় প্রশাসন করেছে, তা তুলে নিয়ে চিহ্নিত ব্যক্তিদের নামে মামলা করা।


বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মুজিবর রহমান বলেন, সরকারিভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ২৪ মে থেকে বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু হবে এবং ১৭ মে আবাসিক হল খুলবে। এর আগে কোনোভাবেই শিক্ষার্থীরা হলে থাকতে পারবে না। শিক্ষার্থীরা হল না ছাড়লে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

আরো পড়ুন