শিরোনাম :

  • খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরো ৬ মাস বাড়ল রাজশাহী মেডিকেলে আরও ৪ জনের মৃত্যু যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে ফরাসি রাষ্ট্রদূতদের তলব কিংবদন্তি নায়ক সালমান শাহ’র ৫০তম জন্মদিন
সিমাগো ইনস্টিটিউটের তালিকায় দেশ সেরা বশেমুরকৃবি
২১ এপ্রিল, ২০২১ ১২:১৭:০৪
প্রিন্টঅ-অ+

সোমবার (১৯ এপ্রিল) বিশ্বখ্যাত সিমাগো ইনস্টিটিউট র‌্যাংকিং ২০২১ প্রতিবেদনে বশেমুরকৃবি দেশের মধ্যে প্রথম স্থান অর্জন করে। মঙ্গলবার (২০ এপ্রিল) বিকেলে বশেমুরকৃবি উপাচার্য প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন। 


জানা গেছে, বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে স্পেনের সিমাগো-স্কোপাস জরিপে এ তথ্য উঠে এসেছে।জরিপে কৃষি ও জীববিজ্ঞান শাখায় বশেমুরকৃবি সারাবিশ্বে ৪৭২তম, এশিয়া অঞ্চলে ২০৬তম ও বাংলাদেশে প্রথম স্থান লাভ করেছে। 


অন্যদিকে জীব রসায়ন, জেনেটিক্স ও মলিকুলার বায়োলজি শাখায় বশেমুরকৃবি সারাবিশ্বে ৫৪১তম, এশিয়া অঞ্চলে ২৪৭তম ও বাংলাদেশে প্রথম স্থানে রয়েছে। এর আগে একই ইনডেক্স জরীপে বশেমুরকৃবি গত ২০১৯ এবং ২০২০ সালে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যথাক্রমে চতুর্থ ও দ্বিতীয় স্থান লাভ করেছিল।


বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরিচালনা, আন্তর্জাতিক মানের গবেষণা ও এই স্বীকৃতি অর্জনের সঙ্গে সংশ্লিষ্ট কার্যক্রমে নিরলস প্রচেষ্টার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীদের অভিনন্দন জানান।


একইসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও অন্যান্য সবার সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আশা প্রকাশ করেন, বিশ্ববিদ্যালয়ের এ সাফল্য উত্তরোত্তর আরও বৃদ্ধি পাবে।

আরো পড়ুন