শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
শাবি’র নতুন অর্থবছরের বাজেট পাস
১২ জুলাই, ২০২১ ১৬:০৫:৪০
প্রিন্টঅ-অ+


শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ অর্থবছরের ১৪৯ কোটি ৮৯ লাখ টাকার বাজেট পাস হয়েছে। এ বছর গবেষণা খাতে অনুদান রাখা হয়েছে ৬ কোটি টাকা। যা গত বছর ছিল ৪ কোটি ২০ লাখ টাকা।

সোমবার (১২ জুলাই) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

শাবির ২০২১-২২ অর্থবছরের মোট ১৪৯ কোটি ৮৯ লাখ টাকার বাজেটের মধ্যে আবর্তক অনুদান বাবদ বেতন-ভাতা ও পেনশন খাতে ৯৬ কোটি ১২ লাখ টাকা, পণ্য সরবরাহ ও সেবা খাতে ৩৪ কোটি ৬০ লাখ টাকা, গবেষণা খাতে ৬ কোটি ও অন্যান্য অনুদান খাতে ৯১ লাখ টাকা বাজেট ঘোষণা করা হয়েছে।

এছাড়া মুলধন অনুদান বাবদ যন্ত্রপাতি অনুদান খাতে ৮ কোটি ৪১ লাখ, যানবাহন বাবদ অনুদান খাতে কোটি ৭৯ লাখ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অনুদান খাতে ১ কোটি ৫৫ লাখ ও অন্যান্য মূলধন অনুদান খাতে ৫১ লাখ টাকা বাজেট ঘোষণা করা হয়েছে।

গত অর্থবছরে গবেষণা খাতে ৪ কোটি ২০ লাখ টাকা অনুদান থাকলেও এ বছর সেটি ৬ কোটি টাকা করা হয়েছে। এছাড়াও বেতন ও ভাতা খাতে প্রায় ৪ কোটি টাকা অনুদান বৃদ্ধি করা হয়েছে। তবে অনুদান কমেছে পেনশন ও অবসর খাত, যন্ত্রপাতি ক্রয় খাত ও তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতে।

শাবি উপাচার্য বলেন, এ বছর গবেষণা খাতে আমরা বাজেট বৃদ্ধি করেছি যাতে আন্তর্জাতিক অঙ্গনে বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান আরও বৃদ্ধি পায়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে আমরা যখন যা চেয়েছি আমাদেরকে তা দেওয়া হয়েছে। কেননা আমরা স্বচ্ছতা, নিরপেক্ষতা, জবাবদিহিতাসহ সার্বিক দিক থেকে অনন্য অবস্থানে রয়েছি।

আর্থিক প্রয়োজনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে আরও বেশি বরাদ্দ নিয়ে আসার আশাবাদ ব্যক্ত করেন তিনি। এসময় সার্বিক প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের পাশে থাকার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়কে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন উপাচার্য।

আমার বার্তা/এইচ এইচ এন


আরো পড়ুন