শিরোনাম :

  • বিদ্যুৎ স্বাভাবিক হতে সময় লাগবে ‘৮ থেকে ১০ ঘণ্টা’ ঢাকায় বিদ্যুৎ স্বাভাবিক ‘রাত ৮টার মধ্যে, চট্টগ্রামে ৯টায়’দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুমআফগান ক্রিকেট বোর্ডের সিইওকে বিদায় দিল তালেবান
দুর্গাপূজার মধ্যেই ইম্পিরিয়াল কলেজের ইয়ার ফাইনাল পরীক্ষা
সোহরাওয়ার্দী কলেজ প্রতিনিধি :
১২ সেপ্টেম্বর, ২০২২ ১৯:০০:০৫
প্রিন্টঅ-অ+

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মধ্যে রাজধানীর ঢাকা ইমপেরিয়াল কলেজের (ডিআইসি) একাদশ শ্রেণির ইয়ার ফাইনাল পরীক্ষার সূচি ঘোষণা করেছে। 


বুধবার (৩১ আগস্ট) ঢাকা ইমপেরিয়াল কলেজ কর্তৃপক্ষ একাদশ শ্রেণির ইয়ার ফাইনাল পরীক্ষার রুটিন প্রকাশের পর এই তথ্য সামনে চলে এসেছে।


১ অক্টোবর মহাষষ্ঠীতে দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে সূচনা হবে শারদীয় দুর্গোৎসবের। মহাসপ্তমীর দিন (২ অক্টোবর) বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিকের ইংরেজি পরীক্ষাসূচি প্রকাশ করায় কলেজ জুড়ে সনাতন সম্প্রদায়ের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়েছে।


এছাড়াও ১ অক্টোবর থেকে ৫ অক্টোবর পর্যন্ত চলবে শারদীয় দুর্গোৎসব। সোমবার (১২ সেপ্টেম্বর) কলেজের মাল্টিমিডিয়ায় ঘোষণা করে ব্যবহারিক পরীক্ষার সূচি যা অনুষ্ঠিত হবে ৩ ও ৪ অক্টোবর। এদিকে ৩ ও ৪ অক্টোবর শারদীয় দুর্গোৎসবের মহাষ্টমী ও মহানবমী পূজা অনুষ্ঠিত হবে।


শিক্ষা মন্ত্রনালয় প্রকাশিত সরকারি ছুটির তালিকার সাথে সঙ্গতি রেখে সরকারি-বেসরকারি কলেজ ছুটির তালিকা প্রণয়নে দেখা যায়, শ্রী শ্রী দূর্গাপূজা, ঈদ-ই-মিলাদুন্নবী, শ্রী শ্রী লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে কলেজ ৯ দিন বন্ধ থাকবে। এই ছুটি ১ অক্টোবর থেকে শুরু হয়ে ১০ অক্টোবর ২০২২ তারিখ পর্যন্ত চলবে।


এদিকে দুর্গোৎসবের মধ্যে পরীক্ষা দেওয়া অভিভাবকদের মাঝে ছড়িয়েছে অসন্তোষ। সনাতন ধর্মের অনুসারী একাদশ শ্রেণির এক ছাত্রের অভিভাবকের সঙ্গে কথা বলার চেষ্টা করলে জানা যায়, সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব এ দুর্গাপূজা। গত দু'বছর করোনার মহামারীর কারণে কিছুটা সংকোচিত হয়েছিল উৎসবের কিন্তু এ বছর পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ফিরে এসেছিল উৎসবের আমেজ। তবে কলেজ কর্তৃপক্ষের এরুপ সিদ্ধান্তে আমরা হতাশ। কলেজ কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ যেন তারা তাদের এ সিদ্ধান্ত পুনঃবিবেচনা করেন এবং দ্রুত নতুন রুটিন দিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে স্বস্তি ফিরিয়ে আনেন।


 


এ বিষয়ে মুঠোফোনে ঢাকা ইমপেরিয়াল কলেজের অধ্যক্ষ আরিফ আহমেদ বলেন, ''পূজা এত গুরুত্বপূর্ণ কিছু নয়। বাড়িতে পূজা হলে দরকারে সেখান থেকে এসে পরীক্ষা দিবে। যেহেতু রুটিন প্রকাশিত হয়ে গেছে কাজেই এখন সেটা পরিবর্তন করা সম্ভব নয়।''


 


ঢাকা ইমপেরিয়াল কলেজের ছাত্র সংখ্যা ৩ হাজারের অধিক যার মধ্যে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থী সংখ্যা শতাধিক।

আরো পড়ুন