শিরোনাম :

  • ডেমু ট্রেন আর নয় : প্রধানমন্ত্রী ডেঙ্গু আক্রান্ত সিংহভাগই শিশু ওসি মোয়াজ্জেমের অভিযোগ গঠন শুনানি আজ এইচএসসিতে পাসের হার ৭৩.৯৩%মক্কায় আরও ৩ বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু
মালয়েশিয়ায় অসহায় প্রবাসীদের পাশে খুলনার মোহাম্মদ ওবায়দুর রহমান
নিজস্ব সংবাদদাতাঃ
২০ জুন, ২০১৯ ১৭:৪৯:০৫
প্রিন্টঅ-অ+

‘মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য’ এই প্রবাদ টি সবাই মনে প্রাণে বিশ্বাস করে। পৃথিবীতে এখনো ভালো মানুষ আছে বলেই পৃথিবী টিকে আছে। মালয়েশিয়া একটি উন্নত শ্রমিক নির্ভর দেশ।


জীবিকার তাগিদে বাংলাদেশের মানুষ মালয়েশিয়া কাজ করতে আসে। এই জীবিকা করতে গিয়ে অনেক প্রবাসী জীবন যুদ্ধে নেমে পরে। সংগ্রাম করতে হয় নিজের সাথে বাস্তবতার সাথে। কোনো সংগ্রাম জীবনের সাথে মিলে না। সব শেষে ফলাফল জিরো হয়।


কেও হেরে যায় জীবন যুদ্ধে কেও হেরে যায় বাস্তবতার সাথে। তার এই দুঃখ কষ্ট অনেক প্রিয়জন বুঝে না। 


একজন প্রবাসী যখন কাজ করে তখন অনেক চিন্তা চেতনা নিয়ে কাজ করে। বাড়িতে সবাই ভালো আছে কিনা।কিন্তু বাড়ি থেকে যখন কেও কোনো অসুখ বিসুখের খবর আসলে প্রবাসীর চিন্তায় ঘুম আসে না। এইদিকে প্রবাসী অসুখ বিসুখ হলেই প্রিয়জন বুঝেনা তার প্রিয় মানুষটি কেমন আছে।


একদিন কাজ না করলে তার খাবার ও বাসা ভাড়া কে দিবে ? প্রবাসে সবাই কাজ কর্ম সবাই সবাইকে ব্যস্ত রাখে। কেও কারো খবর রাখার সময় থাকে। এই ভাবে অনেক প্রবাসী মালয়েশিয়া অনেক প্রবাসী চক্ষের সামনে মৃত্যু বরণ করেছে।


তাদের মধ্যে একজন ঢাকা কর্নারের কর্ণধার খুলনার কৃতি সন্তান মোহাম্মদ ওবায়দুর রহমান। প্রবাসীদের পাশে থাকতে পেরে তিনি নিজেকে ধন্য মনে করছেন।


প্রবাস জীবন প্রসঙ্গে তিনি বলেন, আমি যখন মালয়েশিয়া আসছি আমিও অনেক সমস্যার মধ্যে পড়েছি। কে কখন বিপদে পড়ে কেও জানে না। সব চেয়ে বড় কথা মানুষের সেবা করা বড় এবাদত। এবং সবাই আমার জন্য দোয়া করবেন যেন এভাবে সবসময় গরিব অসহায় মানুষের সেবা করে যেতে পারি।


 


আমার বার্তা /২০ই জুন ২০১৯ / মোস্তাক রয়েল

আরো পড়ুন