শিরোনাম :

  • তথ্যমন্ত্রীর বিমান ভারতে মৌমাছির কবলে বৃষ্টি কেড়ে নিলো প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতের প্রথম টি২০ রাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ শিশু সায়মা হত্যা : তদন্ত প্রতিবেদন দাখিল ৭ অক্টোবর ইমরানের ওপর হামলা : তদন্ত প্রতিবেদন দাখিল ২৩ অক্টোবর
নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ সভাপতি মুক্তিযোদ্ধা নবী কমান্ডার আর নেই
নিউইয়র্ক থেকে:
২৮ জুন, ২০১৯ ১৭:১০:২৭
প্রিন্টঅ-অ+

নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি, একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধে গেরিলা কমান্ডার নূরনবী ২৭ জুন নিউইয়র্ক সময় সন্ধ্যা সাড়ে ৮টা(বাংলাদেশ সময় শুক্রবার ভোর সাড়ে ৬টা)য় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)। মৃত্যুকালে তিনি ৪ পুত্র, ৩ মেয়ে, স্ত্রীসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন। তার দুই পুত্র বাস করছেন নিউইয়র্কে।


দীর্ঘ ২৮ বছরের অধিক সময় নিউইয়র্কে বসবাস করেও অভিবাশন মর্যাদা লাভে সক্ষম না হওয়ায় দু’বছর আগে ৭৯ বছর বয়েসী নূরনবী ফিরে গেছেন বাংলাদেশে। এরপর ক্যান্সারে আক্রান্ত হয়ে গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়লে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের তত্ত্বাবধানে কমান্ডার নবীকে ভারতে পাঠানো হয় উন্নত চিকিৎসার জন্য । বেশ কয়েক সপ্তাহ চেষ্টার পরও আরোগ্যে কোন সম্ভাবনা না থাকায় তাকে বাংলাদেশে ফেরৎ পাঠানো হয়। ঢাকায় ক্যান্সার হাসপাতালে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন বলে পরিবারের উদ্ধৃতি দিয়ে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ত্রাণ সম্পাদক জাহাঙ্গির হোসেন জানান। জাহাঙ্গির আরো জানান, কমান্ডার নবীকে নোয়াখালীর কোম্পানীগঞ্জে তার গ্রামের বাড়িতে দাফন করা হবে।


তার মৃত্যু সংবাদ জানার পরই নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের অন্যতম সহ-সভাপতি এবং যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সেক্রেটারি আব্দুল কাদের মিয়ার আহবানে বৃহস্পতিবার সন্ধ্যায় ব্রæকলীনে চার্চ-ম্যাকডোনাল্ডে আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে দোয়া-মাহফিল অনুষ্ঠিত হয়। সকলেই তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।


মুক্তিযোদ্ধা নূরনবীর মৃত্যুতে গভীর শোক এবং শোক-সন্তপ্ত মুক্তিযোদ্ধা নূরনবীর মৃত্যুতে গভীর শোক এবং শোক-সন্তপ্ত পরিবারের প্রতি সহমর্মিতা জ্ঞাপন করে বিবৃতি দিয়েছেন যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ এবং সেক্রেটারি মুক্তিযোদ্ধা রেজাউল বারি, আমেরিকা-বাংলাদেশ


প্রেসক্লাবের সভাপতি মুক্তিযোদ্ধা লাবলু আনসার, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকারিয়া চৌধুরী, সহ-সভাপতি মাসুদ হুসেন সিরাজি, যুগ্ম সম্পাদক নূরল আমিন বাবু, সুব্রত তালুকদার প্রমুখ।


পৃথক পৃথক বিবৃতিতে তারা উল্লেখ করেছেন, তাঁর মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগ একজন ত্যাগী সংগঠক হারালো, যা কখনোই পূরণ হবার নয়।


আমার বার্তা / ২৮ জুন ২০১৯ / মোস্তাক রয়েল


 

আরো পড়ুন