শিরোনাম :

  • ত্রাণ তহবিলে দানের আহ্বান ঢাকা উত্তর সিটি মেয়রের প্রধানমন্ত্রীর কল্যাণ তহবিলে একদিনের বেতন দিল কোস্টগার্ড প্রধানমন্ত্রীর তহবিলে ভূমি মন্ত্রণালয়ের কর্মচারীদের ১৫ লাখ টাকা তুর্কি সরকারের বিরুদ্ধে ২৮৮ দিনের অনশনে গায়িকার মৃত্যু
বার্লিনে শীতকালীন পিঠা উৎসব অনুষ্ঠিত
বিশেষ প্রতিনিধি :
০১ মার্চ, ২০২০ ১১:৫৬:৩৪
প্রিন্টঅ-অ+


অন্যান্য বছরের মত এবারও ব্যাপক আনন্দঘন পরিবেশের মধ্যে দিয়ে জার্মানির রাজধানী বার্লিনে শীতকালীন পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিকালে রাজধানীর নয়কোলনের স্থানীয় একটি মিলনায়তনে বার্লিন প্রবাসী নারীদের উদ্যেগে এই পিঠা উৎসব যোগ দেয় হাজারো মানুষ।

উৎসবে দেশের গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পুলি, ভাপা, দুধ চিতই, পাটিসাপটা, প্যারা, জিলাপী ও সাজের পিঠাসহ হরেক রকমের খাবারের পসরা সাজিয়েছিলেন বার্লিনের সর্বস্তরের বাংলাদেশি নারীরা।

এসময় পিঠা উৎসবের আয়োজকদের মধ্যে দিলা রহমান, অভি কাজী, লায়লা মমিন, শিল্পী হোসেন, ফাতেমা চৌধুরী নাঈমা, সুলতানা রহমান, ডলি হোসাইন, নাসরিন আক্তার বেবী ও অনুষ্ঠানের প্রধান পৃষ্টপোষক মোঃ জসীম সিকদারসহ বলেন, প্রতিবছরের মত দেশের আবহমান সংস্কৃতি ও ঐতিহ্যকে এগিয়ে নেওয়া আর সেই সাথে বিদেশের মাটিতে নতুন প্রজন্মকে আবহমান কালের সংস্কৃতিকে পরিচয় করিয়ে দেয়াই এই ধরনের পিঠা উৎসব ও মিলন মেলার আয়োজন।

উৎসবের উদ্যোক্তারা আরও বলেন, বিদেশের মাটিতে ঘরের পুরুষদের পাশাপাশি আমাদের নারীদেরও কোনও না ভাবে কর্মব্যাস্ত থাকতে হয়। তাই পরিবার পরিজন নিয়ে সবাই একসাথে হওয়ার আনন্দটা সবসময় অন্যরকম।

পরে অনুষ্ঠানে গান পরিবশেন করেন শিউলি ফিরোজ। সেই সঙ্গে আরও ছিল জাদুকর শাহজাহান সানীর জাদু ও নতুন প্রজন্মের শিল্পীদের সমবেত নৃত্য। 

 



আমার বার্তা/০১ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন