শিরোনাম :

  • রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদকে গ্রেফতার করেছে র‍্যাব সাহেদকে ঢাকায় আনা হয়েছে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম সালেহ নিউইয়র্কে খুন আফগানিস্তান থেকে আরও সেনা প্রত্যাহার করল যুক্তরাষ্ট্র
করোনাভাইরাস নিয়ে জনসচেতনতায় ক্যালগেরিতে আলোচনা
বিশেষ প্রতিনিধি :
১৪ মার্চ, ২০২০ ১২:১৪:৪৩
প্রিন্টঅ-অ+


কানাডায় একদিকে বৈরী আবহাওয়া, অন্যদিকে যোগ দিয়েছে বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের আতঙ্ক। এই উপলক্ষে 'আতঙ্ক নয় সাবধানতা ও জনসচেতনতাই হতে পারে মুক্তি' শিরোনামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ক্যালগেরিতে। 'বন্ধু'-আয়োজিত এই সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মো. রশিদ রিপন, বন্ধুর সভাপতি মোহাম্মদ কাদির, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আব্দুল্লা রফিক, বিশিষ্ট রিয়েল এস্টেট ব্যবসায়ী কিরণ বণিক শংকর, এ্যবেক এর সভাপতি সুব্রত বৈরাগী এবং কিশোর।

সতর্কতামূলক জরুরি সভায় ক্যালগেরিসহ কানাডার সকল প্রভিন্স এর বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। কানাডার সর্বশেষ তথ্য অনুযায়ী করোনা ভাইরাস সংক্রমন রোধে কানাডা সরকার আভ্যন্তরীন বিমান চালচল ও বিদেশ ভ্রমণ শিথিল করার পরামর্শ দিয়েছেন। আগামী ২০ এপ্রিল পর্যন্ত কানাডার পার্লামেন্ট অধিবেশন স্থগিত ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো করোনাভাইরাস মোকাবেলায় ১ বিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছেন। ভাইরাসটি যাতে দ্রুত ছড়াতে না পারে সেজন্য কানাডার প্রতিটি প্রভিন্স এ চলছে সতর্কতামূলক ব্যবস্থা। ইতিমধ্যে অফিস আদলতে বড় ধরনের জমায়েত থেকে বিরত থাকতে অনুরোধ করা হয়েছে।

২৫০  জনের অধিক কোন অনুষ্ঠানে জমায়েতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মসজিদগুলোতে জমায়েত ও জুমার নামাজ আপাতত স্থগিত ঘোষণা দেওয়ার অনুরোধ জানিয়েছেন কানাডিয়ান কাউন্সিল অফ ইমাম ও মুসলিম মেডিকেল অ্যাসোসিয়েশন অফ কানাডা। ইতিমধ্যে গত ৯ মার্চ কানাডার ভ্যাঙ্কুভার সিটিতে করোনা কোভিড-১৯ এ  আক্রান্ত হয়ে এক জন মৃত্যুবরণ করেছেন। শুক্রবার জুমার নামাজের খুৎবা সংক্ষিপ্ত করা হয়েছে। এদিকে ক্যালগেরিতে বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরিসহ ক্যালগেরির স্থানীয় সকল অঙ্গ সংগঠনের সকল কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে। এছাড়াও কানাডার অন্যান্য প্রভিন্সের স্বাধীনতা দিবস ও বৈশাখের সকল অনুষ্ঠান স্থগিত করার ঘোষণার খবর পাওয়া গেছে।

বাংলাদেশ হাই কমিশন কর্তৃক এক জরুরী প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিদ্যমান বৈশ্বিক এবং স্থানীয় স্বাস্থ্যঝুঁকি সংক্রান্ত পরিস্থিতির প্রেক্ষিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ১৭ ই মার্চ আয়োজিত অনুষ্ঠান এবং ১৪ই মার্চ শিশু-কিশোরদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা সাময়িক স্থগিত করেছে। তবে ১৭  মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সীমিত পরিসরে হাইকমিশন চত্বরে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

'বন্ধুর' এই সভায় করোনাভাইরাস কোভিড -১৯  এর গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ার তাৎক্ষণিক সচেতনতামূলক কার্যক্রমের ভূয়সি প্রশংসা করা হয়।

টম বেকার ক্যানসার সেন্টার, এর ক্লিনিক্যাল রিচার্স কোঅরডিনেটর এবং 'বন্ধু' এর সদস্য আহমদ শাহীন জানান- সর্দিকাশি মানেই করোনা সংক্রমন নয়, করোনা ভাইরাসের সংক্রমনের সাথে অনেক ক্ষেত্রেই সাধারণ ফ্লু' কে মিলিয়ে ফেলার সম্ভাবনা থাকে। বিশ্ব স্বাস্থ্য  সংস্থার তথ্য অনুযায়ী করোনা ভাইরাসে আক্রান্ত প্রায় ৮০ শতাংশ কোন বিশেষ চিকিৎসা ছাড়াই সুস্থ হন।



আমার বার্তা/১৪ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন