শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
অবৈধ অভিবাসীদের স্বাস্থ্যসেবা দেবে পর্তুগাল সরকার
আমার বার্তা ডেস্ক :
৩০ মার্চ, ২০২০ ১২:০৩:০৯
প্রিন্টঅ-অ+


কোভিড-১৯ এর মতো জাতীয় দুর্যোগে স্থানীয় নাগরিকদের পাশাপাশি পর্তুগালে বসবাসরত অনিয়মিত ও অবৈধ অভিবাসীদের সরকারি জাতীয় স্বাস্থ্য সেবা, স্যোশাল সিকিউরিটি থেকে আর্থিক সহায়তা প্রধানের সিদ্ধান্ত নিয়েছে পর্তুগাল সরকার। সেই সাথে এই সিদ্ধান্ত পর্তুগালের অবস্থানরত বিভিন্ন অ্যাসাইলামের আশ্রয় গ্রহণকারীরাও এর আওতাধীন থাকবেন।

উল্ল্যেখ, গেল সপ্তাহে পর্তুগালের অভিবাসীদের ২০টি অ্যাসোসিয়েশনসহ পর্তুগালে অবস্থানরত শিক্ষক, চিকিৎসক, ছাত্র, লেখক, নিরাপত্তা কর্মীসহ বিভিন্ন পেশার অভিবাসী মানুষেরা কোভিড-১৯ এর মতো জাতীয় দুর্যোগে সকল অভিবাসীর সমান অধিকার নিশ্চিতকরণের জন্য সরকারের কাছে লিখিত ভাবে দাবি জানান।

তারই পরিপ্রেক্ষিতে পর্তুগাল সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ক্লাউদিয়া ভেলোসো শুক্রবার রাতে এক বিবৃতিতে বলেন, পর্তুগালের অভিবাসী প্রার্থীরা অনিয়মিত ও অবৈধ হওয়াই এমন দুর্যোগ মুহূর্তে সরকারি স্বাস্থ্যসেবা সহ বিভিন্ন সেবা থেকে দূরে থাকতে পারে না। তাদের সরকারি বিভিন্ন সেবার লক্ষ্যে ও অধিকার নিশ্চিতের আদেশ প্রদানের জন্য পর্তুগিজ সরকারের বিশেষ আইন করেছে। এই আইনের ফলে চলতি বছরের ১৮ই মার্চ পর্তুগালের বর্তমান জরুরি অবস্থা জারির দিন পর্যন্ত যারা পর্তুগালের ইমিগ্রেশন সেন্টারে ৮৮ ও ৮৯, ৯০ অনুচ্ছেদের অধীনে যারা বৈধ হওয়ার জন্য আবেদন করেছেন সকলেই এর আওতাধীন থাকবেন। এছাড়াও সাধারণ নাগরিকদের যাদের বৈধ কাগজের মেয়াদ শেষ হয়ে গিয়েছে তাদের আগামী ৩০শে জুন পর্যন্ত সকল প্রকার কাগজের বৈধ মেয়াদ থাকবে বলে নিশ্চিত করেন তিনি।



আমার বার্তা/৩০ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন