শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
কাতারে এক দিনে করোনায় আক্রান্ত আরও ২৭৯
আমার বার্তা ডেস্ক :
০৬ এপ্রিল, ২০২০ ১১:৫২:৪৭
প্রিন্টঅ-অ+


কাতারে রবিবার ২৪ ঘণ্টায় নতুন করে ২৭৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৬০৪ জন। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৪ জন মারা গেছেন। তাদের মধ্যে দুই জন বাংলাদেশি। এছাড়াও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০৯ জন।

এদিকে, দুই দিনের ব্যবধানে হৃদরোগে আক্রান্ত হয়ে আরও দুই বাংলাদেশি মৃত্যুবরণ করেন। ফলে প্রবাসী বাংলাদেশিদের মাঝে আতঙ্ক ও উৎকণ্ঠা বিরাজ করছে।

করোনা সংক্রমণ ঠেকাতে ইতোমধ্যে বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়, মসজিদ, সেলুন, রেস্টুরেন্ট, শপিংমল, সিনেমা হল। সেই সাথে গণপরিবহন, মেট্রোরেল ও বিমান চলাচল। লকডাউন করে দেয়া হয়েছে শিল্প অঞ্চল সানাইয়া ১ থেকে ৩২ নাম্বার পর্যন্ত।

তাছাড়া নতুন আইন কার্যকর করার ফলে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত শুধু জরুরি প্রয়োজনীয় খাবারের দোকান, ফার্মেসি ছাড়া বাকি সব বন্ধদের ঘোষণা দেওয়া হয়েছে।

আর বিনা প্রয়োজনে বাসা থেকে বের না হওয়া ও কাতার সরকারের সব ধরনের উদ্যাগকে স্বাগত জানিয়েছে প্রবাসী বাংলাদেশিরা।

করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং বিস্তার রোধে সংস্কৃতি ও ক্রীড়া মন্ত্রণালয় বাংলাদেশের বাংলা ভাষায় একটি এফএম রেডিও চ্যানেল আনুষ্ঠানিকভাবে চালু করেছে। সেই সাথে ড্রোন ক্যামেরার মাধ্যমে অবিশ্বাসীদের সচেতনতার কর্মসূচি চালিয়ে যাচ্ছে কাতার সরকার।

চলমান সংকট কাটিয়ে না উঠতে পারলে ব্যবসায়ীদের রেমিটেন্সের উপর ব্যাপক প্রভাব পড়ার পাশাপাশি প্রবাসীদের আতঙ্কিত না হয়ে কাতারের আইন মেনে চলার আহ্বান জানান বাংলাদেশ কমিউনিটির নেতারা।



আমার বার্তা/০৬ এপ্রিল ২০২০/জহির

 


আরো পড়ুন