শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
প্লাজমার কার্যকারিতা পরীক্ষায় যুক্তরাজ্যে সুস্থদের রক্ত সংগ্রহ শুরু
আমার বার্তা ডেস্ক :
২১ এপ্রিল, ২০২০ ১১:৪১:৪৯
প্রিন্টঅ-অ+


কোভিড-১৯ (করোনাভাইরাস) আক্রান্তদের চিকিৎসায় প্লাজমা থেরাপি কতটা কার্যকর তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষার অংশ হিসেবে সুস্থ হয়ে ওঠা মানুষদের কাছ থেকে রক্ত সংগ্রহ শুরু করেছে যুক্তরাজ্য। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবর থেকে এ তথ্য জানা গেছে।

করোনার সঙ্গে লড়াই করে সুস্থ হয়ে ওঠা মানুষদের রক্তের প্লাজমা সংগ্রহ করে তা আক্রান্তের শরীরে প্রতিস্থাপন করা হবে। এ পদ্ধতিতে রোগী কত দ্রুত সেরে উঠছেন কিংবা তার জীবন বাঁচানোর সুযোগ কতখানি আছে সেসব নিয়ে পরীক্ষা-নিরীক্ষা হবে।

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবার (এনএইচএস) এক মুখপাত্র বলেন, ‘এনএইচএস ব্লাড অ্যান্ড ট্রান্সপ্ল্যান্ট বিভাগ করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের রক্তের প্লাজমা সংগ্রহ করবে। কোভিড-১৯ এর চিকিৎসায় তা ব্যবহার করা যাবে কিনা শুরুতে সেটি নিয়ে পরীক্ষা করে আমরা সম্ভাব্যতা যাচাই করব। পূর্ণাঙ্গ অনুমোদন পেলে তখন পরীক্ষা করে দেখা হবে যে প্লাজমা প্রতিস্থাপনের পর রোগী কত দ্রুত সুস্থ হচ্ছেন কিংবা এর মধ্য দিয়ে জীবন বাঁচানোর সুযোগ কেমন।’

এনএইচএস ব্লাড এন্ড ট্রান্সপ্লান্ট বিভাগের পক্ষ থেকে আরও জানানো হয়, যত দ্রুত সম্ভব করোনার চিকিৎসায় প্লাজমা থেরাপি প্রয়োগের অনুমোদন প্রক্রিয়া শেষ করতে তারা সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।



আমার বার্তা/২১ এপ্রিল ২০২০/জহির


আরো পড়ুন