শিরোনাম :

  • প্রথম ওভারেই নাসুমের আঘাত করোনায় একদিনে পুরুষের চেয়ে নারীর মৃত্যু দ্বিগুণ নাঈম-মুশফিকের অর্ধশতকে ১৭১ রানের চ্যালেঞ্জিং স্কোর‘তিস্তায় মেগা প্রকল্প বাস্তবায়ন করা হবে
করোনা থেকে মুক্তির প্রার্থনায় বার্লিনে কঠিন চীবর দান পালিত
আমার বার্তা ডেস্ক :
০৫ অক্টোবর, ২০২০ ১১:৩৪:৩৬
প্রিন্টঅ-অ+


কোভিড-১৯ থেকে মুক্তি, জগতের সকল প্রাণী ও প্রকৃতির কল্যাণ কামনায় যথাযথ ধর্মীয় নিয়ম অনুযায়ী জার্মানির রাজধানী বার্লিনে পালিত হয়েছে বৌদ্ধ সম্প্রদায়ের দানোত্তম শুভ কঠিন চীবর দান উৎসব।

রবিবার রাজধানী বার্লিনের ফ্রোনাউ এর স্থানীয় জার্মান পাউল ঢালকে কর্তৃক প্রতিষ্ঠিত বার্লিন জেলার সবচেয়ে পুরনো বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়। দিনব্যাপী ধর্মীয় কর্মসূচির মধ্যে ছিল ভিক্ষু সংঘের প্রাতরাশ, মঙ্গল শোভাযাত্রা, পরম করুণাময় তথাগত সম্যক সম্বুদ্ধের পূজা ও শীল গ্রহণ।

আর বিকেলে অনুষ্ঠিত হয় উপাসক উপাসিকা কর্তৃক পূজনীয় ভিক্ষুদের উদ্দেশ্য কঠিন চীবর দান, পরম করুণাময় গৌতম বুদ্ধের অহিংস ধর্ম নিয়ে আলোচনা সভা, প্রদীপ পূজা ও সমবেত প্রার্থনা।

বৌদ্ধ ধর্মপ্রাণ উপাসক ও উপাসিকারা দানোত্তম শুভ কঠিন চীবর দানের জন্য এই দিনটিরই অপেক্ষায় থাকেন বছর ঘুরে। উল্লেখ্য, বিশ্বব্যাপী পবিত্র প্রবারণা বা আশ্বিনি পূর্ণিমার পরদিন থেকেই বিশ্বের প্রায় সবগুলো বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়ে থাকে।

ভিক্ষুদের চীবর দান দিতে আসা উপাসকরা সহ আরও অনেক প্রবাসী বৌদ্ধরা দেশ ও বিদেশের সবাইকে চীবর দানের পুণ্য দান ও শুভেচ্ছা জানান। পরে সমবেত প্রার্থনায় আগত ভিক্ষু সংঘ বিশ্ব থেকে করোনা থেকে মুক্তি এবং দেশ ও দেশের সকল মানুষের কল্যাণে প্রার্থনা করা হয়।



আমার বার্তা/০৫ অক্টোবর ২০২০/জহির

 


আরো পড়ুন