শিরোনাম :

  • প্রথম ওভারেই নাসুমের আঘাত করোনায় একদিনে পুরুষের চেয়ে নারীর মৃত্যু দ্বিগুণ নাঈম-মুশফিকের অর্ধশতকে ১৭১ রানের চ্যালেঞ্জিং স্কোর‘তিস্তায় মেগা প্রকল্প বাস্তবায়ন করা হবে
বার্লিনে মহাসমারোহে শারদীয় দুর্গোৎসব চলছে
আমার বার্তা ডেস্ক :
২৫ অক্টোবর, ২০২০ ১২:০৪:১০
প্রিন্টঅ-অ+


জার্মানির রাজধানী বার্লিনসহ অন্যান্য প্রদেশে পালিত হচ্ছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গোৎসব। বার্লিনে দ্বিতীয়বারের মতো হিন্দু কালচারাল সোসাইটি আয়োজিত পূজা মণ্ডপে ঢাক, শঙ্খ, কাঁসা আর উলুধ্বনিতে চারপাশ মুখরিত করে আহবান জানানো হয় মহামারী করোনা ও সকল অশুভকে দমনে দুর্গতিনাশিনী দেবী দুর্গাকে।

পূজা উদযাপন কমিটির পক্ষ থেকে মনোজ চৌধুরী, সুর্য কান্ত ঘোষ, কাবেরী ওট, অবিনাশ ব্যানার্জী ও স্বপন জোসেফ মন্ডলসহ অন্যরা বলেন, বার্লিনে করোনার মধ্যেও পূজার আয়োজন করতে পেরে দারুণ খুশি। তাছাড়া অতি অনাচারে ও লোভে পৃথিবী আজ বিভাজিত, চারিদিকে শুধু হানাহানি ও মানুষে মানুষে হিংসাত্মক মনোভাব। এমন অসুরীয় শক্তিকে জয় করতে মা দুর্গার আরাধনার কোন বিকল্প নাই।

পূজায় নিয়ম মেনে আসা বেশ কয়েকজন ভক্ত জানান, করোনার মধ্যেও সবচেয়ে জননন্দিত সার্বজনীন এই পূজাতে এসে দেবীর আরাধনা করতে পেরে ভীষণ ভাল লাগছে।

দেশ ও বিদেশের সব বাংলাদেশি ও অন্য সবাইকে শারদীয় শুভেচ্ছা জানানো হয় পূজা মণ্ডপ থেকে।

ভক্তকুলের আশা, দুর্গার আশীর্বাদে জগৎ হবে করোনা মুক্ত ও শান্তিময়।

পূজার শুরু থেকেই নানা কর্মসূচির মধ্যে আরও ছিল শান্তিজল গ্রহণ, সন্ধিপূজা, আরতী, নবপত্রিকা, অধিবাস ও  মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এসময় স্থানীয় জার্মানসহ বিভিন্ন প্রদেশ থেকেও থেকে পূজারীরা অংশগ্রহণ করেন।



আমার বার্তা/২৫ অক্টোবর ২০২০/জহির


আরো পড়ুন