শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
সার্ভার জটিলতায় প্রবাসী কর্মীদের টিকা নিবন্ধন
০২ জুলাই, ২০২১ ১৮:২২:২২
প্রিন্টঅ-অ+


সার্ভার জটিলতায় ঢাকা ও চট্টগ্রামে হাজারও প্রবাসীকর্মী টিকা নিবন্ধনের প্রথম দিনেই ভোগান্তিতে পড়েছেন। এতে অনিশ্চয়তা তৈরি হয়েছে অনেক বিদেশযাত্রীর। তবে কর্তৃপক্ষ বলছে, সার্ভার জটিলতা সমাধানের চেষ্টা চলছে।

সরকারের ঘোষণা অনুযায়ী, শুক্রবার (০২ জুলাই) থেকে প্রবাসীরা টিকা নিবন্ধনে প্রতি জেলায় জনশক্তি অফিসে গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন। সকাল ৯টায় নিবন্ধন কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও হঠাৎ ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার বা এনটিএমসি সার্ভারে দেখা দেয় জটিলতা।

পাসপোর্ট ও ভিসার কপি দিয়ে সার্ভারে নিবন্ধন করতে ২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ে পে করেন অনেকে। কিন্তু সার্ভার জটিলতায় নিবন্ধন সম্পন্ন না হওয়ায় উপস্থিত বিদেশগামীদের শুরু হয় হট্টগোল। ভিসার মেয়াদ দু-একদিনের মধ্যে শেষ হয়ে যাওয়ায় অনেকে চাকরি হারানোর শঙ্কায় রয়েছেন।

টিকা নিবন্ধন করতে আসা প্রবাসীরা বলেন, রেজিস্ট্রেশন অফিসের কোনো ব্যবস্থাপনাই ঠিক নাই। একজনের কাছে গেলে অন্যজনকে দেখিয়ে দেন। সে আবার আরেকজনের কাছে যেতে বলেন। স্পষ্ট করে বলছেন না, কি করতে হবে।

চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপপরিচালক মো. জহিরুল আলম মজুমদার বলেন, এমআরপি পাসপোর্টের ক্ষেত্রে প্রবাসী কর্মীদের নগদ বা বিকাশে (মোবাইল ব্যাংকিং) সরকারের নির্ধারিত ফি পরিশোধ করার কথা। সার্ভারের জটিলতা সমাধানে আমাদের যে টেকনিক্যাল সাপোর্ট রয়েছে, তাদের অবহিত করেছি।

ঢাকা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদৌস রূপা বলেন, আমাদের ফেসবুক পেজ ও ওয়েবসাইট রয়েছে, সেখানে বলা হয়েছে শনিবার (৩ জুলাই) দোহার উপজেলার প্রবাসীরা নিবন্ধনের জন্য আসবেন। সিটি করপোরেশন ও অন্য উপজেলার তারিখ ভাগ করে দিয়েছে।


আরো পড়ুন