শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
মালয়েশিয়ায় বিদেশি কর্মীর আবাসন নিশ্চিত করবে নিয়োগকর্তা
২৩ ডিসেম্বর, ২০২১ ১১:০৮:৩৩
প্রিন্টঅ-অ+

মালয়েশিয়ায় বিদেশি কর্মীর আবাসনের ব্যবস্থা করবে নিয়োগকর্তা। মালয়েশিয়ার মিনিমাম স্ট্যান্ডার্ড অব হাউজিং অ্যান্ড এমেনিটিজ আইন ১৯৯০ (আইন ৪৪৬) অনুযায়ী নিয়োগকর্তা বা কোম্পানি এটি বাস্তবায়ন করবে। সম্প্রতি স্বাক্ষরিত বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের সমঝোতা স্মারক অনুযায়ী কর্মীর স্ট্যান্ডার্ড আবাসনের ব্যবস্থা করবে নিয়োগকর্তা।


আইনানুযায়ী কর্মীর জন্য এমন ভবনে আবাসনের ব্যবস্থা করতে হবে যেখানে পানি, বিদ্যুৎ, স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন, খেলাধুলা ও বিনোদনের জায়গা, নিরাপত্তা, প্রাথমিক চিকিৎসা, হাসপাতালে স্থানান্তর সুবিধা থাকবে। এসব দেখাশোনার জন্য একজন দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি থাকবে।


এছাড়া ২০২০ সালের ১ সেপ্টেম্বর এক নীতিতে বলা হয়, লাইট ও ফ্যানসহ কর্মীদের বিশ্রামের জন্য জায়গা রাখতে হবে। খাবার খাওয়ার জায়গায় চেয়ার-টেবিল, লাইট-ফ্যানের ব্যবস্থা থাকবে; রান্নাঘর ও কাপড় শুকানোর জায়গা রাখতে হবে; প্রাথমিক চিকিৎসার কিট ও ডাস্টবিন থাকতে হবে।


সাধারণ বাসার ক্ষেত্রে একজন কর্মীর জন্য একটি কক্ষে ৩.৬ স্কয়ার মিটার জায়গা বরাদ্দ থাকতে হবে এবং ছয়জনের জন্য একটি বাথরুম, টয়লেট থাকবে। ডরমিটরির (হোস্টেল) ক্ষেত্রে প্রতিজনের জন্য একটি কক্ষে তিন বর্গমিটার জায়গা থাকতে হবে এবং ১৫ জনের জন্য একটি টয়লেট ও বাথরুম থাকবে।


একজন কর্মীর আবাসনের জন্য নিয়োগকর্তা সর্বনিম্ন যে সুবিধা দেবে সেগুলো হলো- একটি সিঙ্গেল বেড, যা আকারে ১.৭ বর্গমিটারের কম হবে না। যদি ডবল ডেক বেড হয় তাহলে দুই বেডের মধ্যে ফাঁকা জায়গা ০.৭ মিটারের কম হবে না। চার ইঞ্চি পুরত্বের ম্যাট্রেস, একটি বালিশ ও একটি কম্বল দেবে।


নিয়োগকর্তা একজন কর্মীকে একটি লকার দেবে, যেখানে তিনি ব্যক্তিগত মূল্যবান জিনিস রাখতে পারবেন। নিয়োগকর্তা নিজে আবাসন নিশ্চিত করতে পারেন কিংবা চুক্তির মাধ্যমে অন্য কোনো ব্যবস্থাপনায় নিশ্চিত করবে, তবে অবশ্যই বিধি অনুযায়ী কর্মীর সব সুবিধা নিশ্চিত করতে হবে।


আমার বার্তা/গাজী আক্তার

আরো পড়ুন