শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
লোকগানের কিংবদন্তী শিল্পী অমর পাল আর নেই
বিনোদন ডেস্ক :
২১ এপ্রিল, ২০১৯ ১৪:৩০:১০
প্রিন্টঅ-অ+


জীবনের মায়া কাটিয়ে না ফেরার দেশে পাড়ি জমালেন সত্যজিৎ রায়ের ‘হীরক রাজার দেশে’ ছবির ‘কতই রঙ্গ দেখি দুনিয়ায়’ গানের গায়ক অমর পাল। তিনি বাংলা লোকগানের কিংবদন্তী শিল্পী ‍ও সুরকার হিসেবে পূজনীয়।

আনন্দবাজার সূত্রের খবর, হৃদরোগে আক্রান্ত হয়ে শনিবার বিকেলে কলকাতার একটি হাসপাতালে মৃত্যু হয়েছে তার। তার বয়স হয়েছিলো ৯৭।

গতকাল শনিবার সকালে ছাত্র-ছাত্রীদের গানের ক্লাস করিয়েছেন অমর পাল। তার কিছু সময় পরই অসুস্থ হয়ে পড়েন। পরে হাসপাতালে নেয়া হলে সেখানেই দেহত্যাগ করেন তিনি।

১৯২২ সালের ১৯ মে বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ায় জন্মগ্রহণ করেন অমর পাল। তার মা দুর্গাসুন্দরী দেবীর কাছে লোকসংগীতে হাতেখড়ি হয় তার। আট বছর উচ্চাঙ্গ সংগীতের তালিম নেন ওস্তাদ আলাউদ্দিন খানের ছোট ভাই আয়েত আলি খানের কাছে।

১৯৫১ সালে আকাশবাণী কলকাতা কেন্দ্রের লোকসংগীত শিল্পী হিসেবে গান পরিবেশন করেন। দেবকী বসু, সত্যজিৎ রায়ের পরিচালিত ছবিতে গান গেয়েছিলেন তিনি। সংগীত নাটক অ্যাকাডেমিসহ দেশে, বিদেশে একাধিক সম্মানে ভূষিত হয়েছিলেন লোকগানের এই নন্দিত জন।

মৌলিক ও প্লেব্যাক মিলিয়ে দেড় হাজার গানের রেকর্ড আছে অমর পালের। ‘হীরক রাজার দেশে’ ছবিতে অমরের গাওয়া ‘কতই রঙ্গ দেখি দুনিয়ায়’ গানটি তুমুল জনপ্রিয় হয়েছিল।

এ ছাড়া তার প্রভাতী সংগীত, ভাটিয়ালি গানও অনেক জনপ্রিয়। এইসব গানে গানে তিনি শ্রোতাদের মনে বেঁচে থাকবেন।



আমার বার্তা/২১ এপ্রিল ২০১৯/জহির


আরো পড়ুন