শিরোনাম :

  • দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী কাভার্ডভ্যান মালিকদের সঙ্গে আজ বৈঠকে বসবেন স্বরাষ্ট্রমন্ত্রী ইরানের বিক্ষোভে নিহত ১০৬ : অ্যামনেস্টি এবার তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় ‘কালমেগি’ তুরস্কের প্রেসিডেন্ট ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর নোবেল পাওয়া উচিৎ
জয়া আহসানের সিনেমা দেখার আমন্ত্রণ নিয়ে এলেন তারা
বিনোদন ডেস্ক :
০৭ নভেম্বর, ২০১৯ ১০:৪৭:৩০
প্রিন্টঅ-অ+


কলকাতায় চলতি বছরের মে মাসে মুক্তি পেয়েছিলো ‘কণ্ঠ’ নামের ছবিটি। এই ছবিতে অভিনয় করে ব্যাপক প্রশংসিত হয়েছেন বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান। সেইসঙ্গে ছবির প্রধান ভূমিকায় দর্শকের মন জয় করেছন শিবপ্রসাদ মুখোপাধ্যায়।

শিবপ্রসাদের সঙ্গে ছবিটি পরিচালনা করেছেন তার দীর্ঘদিনের সঙ্গী নন্দিতা রায়। মুক্তির মাত্র ১১ দিনেই ছবিটি প্রায় ২ কোটি টাকার ব্যবসা করেছে বলে দাবি করেন ছবিটির সংশ্লিষ্টরা। একজন কণ্ঠ শ্রমিকের ক্যান্সারে আক্রান্ত হওয়ার হতাশা ও সেই হতাশাকে কাটিয়ে নতুন করে বেঁচে থাকার সাফল্যের গল্পই এই ছবির প্রাণ।

বাংলাদেশেও এবার মুক্তি পেতে যাচ্ছে ‘কণ্ঠ’। আগামী ৮ নভেম্বর ঢাকাসহ সারাদেশের হলগুলোদতে চলবে এই ছবি। এই উপলক্ষে গতকাল বুধবার, ৬ নভেম্বর চ্যানেল আই ভবনে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে বাংলাদেশর দর্শকের জন্য ছবিটি দেখার দাওয়াত নিয়ে উপস্থিত ছিলেন কলকাতার নন্দিত নির্মাতা জুটি নন্দিতা রায় ও শিবপ্রসাস মুখোপাধ্যায়। ছিলেন ছবির অভিনেত্রী জয়া আহসান।

ছবির তিন সদস্যকে স্বাগত জানান বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

সংবাদ সম্মেলনে ছবিটি নিয়ে নন্দিতা রায় বলেন, ‘অনেক শংকার মধ্যে থেকে ছবিটি শুরু করেছিলাম। একটি কঠিন বিষয়। ওরাল ক্যান্সারে আক্রান্ত একজন মানুষের গল্প। লোকে দেখবে কী না সেই সংশয় ছিলো মনে। কিন্তু এটি মুক্তির পর চিত্রটাই পাল্টে গেল। চলতি বছরে এখন পর্যন্ত সবচেয়ে আলোচিত ও ব্যবসা সফল সিনেমা এই ‘কণ্ঠ’। দর্শক দারুণভাবে সাড়া দিয়ে হলে গিয়েছেন। ছবিটি দেখে প্রশংসা করেছেন। বিশেষ করে অনেক চিকিৎসকরা ছবিটি দেখে এর জন্য বাহবা দিয়েছেন। এই সমস্ত ফিডব্যাকই আমাদের প্রেরণা। যার উপর ভর করে ছবিটি আপনাদের জন্য নিয়ে এসেছি। সবাই দেখতে যাবেন।’

ছবিটি পরিচালনার পাশাপাশি এতে অভিনয়ের অভিজ্ঞতা জানিয়ে শিবপ্রসাদ বলেন, ‘যখন ছবিটি মুক্তি পায় তখন লোকসভা নির্বাচন চলছিলো। আর বলিউডের ছবির একটা প্রভাব তো সবসময়ই থাকে। যার সঙ্গে বাংলা সিনেমাকে লড়াই করতে হয়। সেই কঠিন সময়ের মধ্যে কঠিন বিষয়ের এই ছবিটি দেখতে হুমড়ি খেয়ে পড়েছেন দর্শক। এটা সত্যি একটা বিরাট প্রাপ্তি।

অভিনেতা হিসেবে এই ছবিতে নিজেকে সর্বোচ্চ নিবেদিত রাখার চেষ্টা করেছি। কেমন কতোটা করতে পেরেছি সেটা আপনারাই বিবেচনা করবেন। তবে এই ছবিতে আপনাদের মেয়ে জয়া আহসান যে অভিনয় করেছেন তা চিরকাল মনে রাখবে দর্শক। সবাই মিলে ছবিটি দেখতে যাবেন সেই প্রত্যাশা করছি। আমি ইমপ্রেস টেলিফিল্মকে ধন্যবাদ জানাই ছবিটি বাংলাদেশ মুক্তির আগ্রহ দেখানোর জন্য।’

‘কণ্ঠ’ নিয়ে জয়া আহসান বলেন, ‘আমি সত্যি কৃতজ্ঞ আমার দুই পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের কাছে চমৎকার একটি সিনেমায় তারা আমাকে কাজ করার সুযোগ দিয়েছেন। গল্পটাই এই ছবির প্রাণ। সেখানে শিবপ্রসাদের অভিনয় তো দারুণ মাত্রা দিয়েছে। পাওলি দাম রয়েছেন, বাংলার অনবদ্য একজন অভিনেত্রী। সবমিলিয়ে ‘কণ্ঠ’র টিমটাই দারুণ। ছবিটি দেখে অনেকেই অনুপ্রাণিত হবেন। বিশেষ করে যারা হতাশায় আক্রান্ত তাদের জন্য এটি টনিক হিসেবে কাজ করবে নিজেকে নতুন করে ফিরে পাবার ক্ষেত্রে।’

ইমপ্রেস টেলিফিল্মের পরিবেশনায় ‘কণ্ঠ’ ছবিটি বাংলাদেশে মুক্তি পাচ্ছে সাফটা চুক্তিতে। এর বিনিময়ে কলকাতায় যাচ্ছে ইমপ্রেসের সিনেমা ‘খাঁচা’।

আসছে ৮ নভেম্বর ‘কণ্ঠ’ মুক্তি পাবে বসুন্ধরা সিটি স্টার সিনেপ্লেক্স, যমুনা ব্লকবাস্টার্স, শ্যামলী সিনেমাস, বলাকা সিনেওয়ার্ল্ড, ও মধুমিতা, বর্ষা (জয়দেবপুর), বগুড়ার সােনিয়া ও মম ইন, চট্টগ্রামের সিলভার স্ক্রিন, সিনেমাপ্লেস ও আলমাস, ছায়াবানী (ময়মনসিংহ), রূপকথা (পাবনা), শংখ, লিবার্টি (খুলনা), অভিরুচি (বরিশাল), মনিহার (যশাের), চম্পাকলি (টঙ্গী), মডার্ন (দিনাজপুর) এবং নন্দিতা (সিলেট) -সহ আরাে কয়েকটি সিনেমা হলে।



আমার বার্তা/০৭ নভেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন