শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
বাস্তবেই করোনা রোগী খুঁজে বের করবে ফেলুদা
বিনোদন ডেস্ক :
০৭ মে, ২০২০ ১১:০১:১২
প্রিন্টঅ-অ+


সত্যজিৎ রায়ের সৃষ্ট অনবদ্য গোয়েন্দা চরিত্র ফেলুদা আজও সমান ভাবে প্রিয় পাঠক ও দর্শকের। অনেক রহস্যের সমাধান করেছে এই গোয়েন্দা। খুঁজে বের করেছে অনেক গুপ্তধন। এবার করোনা রোগী খুঁজে বের করবে ফেলুদা।

নাটক কিংবা সিনেমাতে নয়, এবার বাস্তবেই ‘কোভিড-১৯’ রোগীশনাক্ত করবে ফেলুদা। বিষয়টা খুলেই বলা যাক। ভারতে তৈরি হলো করোনার পেপার বেজড টেস্ট স্ট্রিপ কিট। আর এই কিটের নাম দেওয়া ‘ফেলুদা’। এই কিটের মাধ্যমে মাত্র কয়েক মিনিটে জানা যাবে শরীরে করোনাভাইরাস আছে কী নেই।

জানা গেছে, নয়া দিল্লির দ্য কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ইনস্টিটিউট অ্যান্ড ইন্টেগরিটিভ বায়োলজি (সিএসআইআর-আইজিআইবি) এটি তৈরি করেছে। এতে গবেষক দলের প্রধান হলেন বাঙালি বংশোদ্ভূত দুই বিজ্ঞানী ড. শৌভিক মাইতি ও দেবজ্যোতি চক্রবর্তী।

এটির বিপণন ও উন্নয়নের জন্য গতকাল (৫ মে) প্রতিষ্ঠানটির সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি করেছে ভারতের বিখ্যাত শিল্প গ্রুপ টাটা সনস প্রাইভেট লিমিটেড। এ অনুষ্ঠানেই জানানো হয়, কিট প্রস্তুত হয়ে গেছে। সবকিছু ঠিক থাকলে মে মাসের তৃতীয় সপ্তাহে ‘ফেলুদা’ বাজারে আসবে।

আইজিআইবির দেবজ্যোতি চক্রবর্তী বলেন, ‘আমাদের গোয়েন্দা ফেলুদা তার কাজে শতভাগ সফল হয়েছেন। আমাদের এ কিটও তাই। এবং ফেলুদার মতোই দ্রুতগতিতে তা করোনা সনাক্ত করবে। এ কারণেই এটির এমন নাম দিয়েছি আমরা।’

উল্লেখ্য, ১৯৬৫ সালে সন্দেশ পত্রিকায় ফেলুদা সিরিজের প্রথম গল্প ‘ফেলুদার গোয়েন্দাগিরি’ প্রকাশিত হয়। ১৯৬৫ থেকে ১৯৯৭ পর্যন্ত এই সিরিজের মোট ৩৫টি গল্প-উপন্যাস এসেছে। সত্যজিৎ নিজেও চরিত্রটি নিয়ে দুটি চলচ্চিত্র নির্মাণ করেছেন। এগুলো হলো- সোনার কেল্লা ও জয় বাবা ফেলুনাথ।



আমার বার্তা/০৭ মে ২০২০/জহির



 


আরো পড়ুন