শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
প্রকাশ হলো ‘মহানায়ক’
১৫ ডিসেম্বর, ২০২১ ১৫:৪৭:৫০
প্রিন্টঅ-অ+


 বিজয় দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তাকে নিয়ে গান লিখেছেন নিভৃতচারী কবি ও গীতিকার মঞ্জুর উল আলম চৌধুরী। গানটির শিরোনাম ‘মহানায়ক’। এ গানের বাণীতে ধরা দিয়েছে বঙ্গবন্ধুর সুগভীর বিশালতা। গানটিতে কণ্ঠ দিয়েছেন ওয়ারফেজ ব্যান্ডের প্রাক্তন ভোকালিস্ট মিজানুর রহমান মিজান। গত সোমবার সন্ধ্যায় জি-সিরিজের ব্যানারে গানটি প্রকাশ হয়েছে। এ উপলক্ষে রাজধানীর বাংলা মোটরের বিশ্বসাহিত্য কেন্দ্রে মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দীন ইউসুফ, গীতিকার ও চলচ্চিত্র পরিচালক শহীদুল হক খান, গীতিকার মঞ্জুর উল আলম চৌধুরী, কথাসাহিত্যিক মোস্তফা কামাল, জি-সিরিজের কর্ণধার নাজমুল হক ভূঁইয়া খালেদ, সংগীতশিল্পী ফাহমিদা নবী, আনন্দ আলো পত্রিকার সম্পাদক রেজানুর রহমান, দৈনিক আনন্দ বাজার পত্রিকার সম্পাদক মুফতি আহমেদ, গীতিকার মঞ্জুর উল আলমের সহধর্মিণী শামসে আকিদা জাহান, শ্রম অধিদপ্তরের উপ-পরিচালক মিনু আফরোজ প্রমুখ। বঙ্গবন্ধুর কিছু গুরুত্বপূর্ণ ভিডিও ফুটেজ নিয়ে করা হয়েছে ‘মহানায়ক’ গানের মিউজিক ভিডিও।

গানটি জি-সিরিজের ইউটিউব চ্যানেল থেকে আনুষ্ঠানিকভাবে প্রকাশ হয়েছে। অনুষ্ঠানে গানটি শুনে প্রশংসা করেন উপস্থিত অতিথিরা। গীতিকার মঞ্জুর উল আলম চৌধুরী বলেন, অনেক দিনের ইচ্ছা ছিল বঙ্গবন্ধুকে নিয়ে গান লিখবো। তার মতো বিশাল ব্যক্তিত্বকে গানের কয়েকটি পঙ্‌ক্তিতে ধারণ করাও সহজ ছিল না। ২০১৯ সালের অক্টোবর মাসে ট্রেনে চট্টগ্রাম থেকে ঢাকায় ফিরছিলাম। তখন জেদ চেপে বসে, বঙ্গবন্ধুকে নিয়ে গানটি লিখতেই হবে। ৫ ঘণ্টার ট্রেন জার্নিতে সমগ্র একাগ্রতা নিয়ে গানটি লিখেছিলাম। গানের মধ্যে যদি কিছুটা হলেও বঙ্গবন্ধুর অবয়ব ধরা যায়, তার কীর্তিকে ছোঁয়া যায়, তাহলেই আমার সার্থকতা।


আরো পড়ুন