শিরোনাম :

  • দেশে পুরুষের গড় আয়ু ৭১, নারীর ৭৫চট্টগ্রামে একদিনে আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৭৮আবদুল মতিন খসরুর আসন শূন্য ঘোষণামধ্যরাতে হেফাজতের সহকারী মহাসচিব আতাউল্লাহ গ্রেফতারহেফাজত নেতাদের মুক্তি দাবি মান্নার
‘অপসাংবাদিকতার দিন শেষ’
০৩ মে, ২০১৮ ১৭:১১:২০
প্রিন্টঅ-অ+


প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মমতাজ উদ্দীন আহমেদ বলেছেন, অপসাংবাদিকতার দিন শেষ। অষ্টম শ্রেণি পাস করে কেউ আর সাংবাদিকতা করতে পারবে না।  সাংবাদিকতাকে একটি কাঠামোর মধ্যে নিয়ে আসার চেষ্টা চলছে। সাংবাদিকদের সদন দেয়ার ব্যাপারেও কার্যক্রম চালিয়ে যাচ্ছে প্রেস কাউন্সিল।

বৃহস্পতিবার (৩ মে) দুপুরে বাংলাদেশ প্রেস কাউন্সিল হলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ইয়ুথ জার্নালিস্টস ফোরাম বাংলাদেশ এ আলোচনা সভার আয়োজন করে।

তিনি বলেন, সাংবাদিকদের কাঠামোর মধ্যে নিয়ে আসতে পারলে পান দোকানদার, রিক্সাচালক ও স্টেশনের সিগারেট বিক্রেতা আর সাংবাদিক হতে পারবে না। আমি শুরু থেকেই এগুলো নিয়ে কথা বলছি। লেখাপড়া জানে না অনেকে সম্পাদক হয়ে যাচ্ছে।

মমতাজউদ্দিন বলেন, ব্যাঙের ছাতার মত পত্রিকার ডিকলারেশন দেয়া হচ্ছে। অনেক সংবাদপত্রে ৭ম ওয়েজবোর্ড বাস্তবায়ন করা হয়নি। কিন্তু সাংবাদিক নেতারা ৯ম ওয়েজবোর্ড বাস্তবায়নের জন্য বিভিন্ন কর্মসূচি পালন করছেন। এসব বিষয় মাথায় নিয়ে কাজ করার পাশাপাশি  সাংবাদিকদের ঝুঁকিভাতা  বিষয়টিও উল্লেখ করতে হবে।

আলোচনা সভায় ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য বলেন, মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা সকলকে অনুসরণ করতে হবে। আজকের দিনে গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ নিতে হবে।

আয়োজক সংগঠনের সভাপতি তানভীর আলাদিনের সভাপতিত্বের আলোচনা সভা বক্তৃতা করেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, প্রেস কাউন্সিলে সদস্য ড. উৎপল কুমার সরকার, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি কাজী রফিক, আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক মহিউদ্দিন কাদের প্রমুখ।



  আমার বার্তা/০৩মে ২০১৮/জাকিয়া


আরো পড়ুন