শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
লন্ডন থেকে রাশিয়ায় উড়ে যাওয়া বাদুড়টি মারা গেলো বিড়ালের হাতে
০৮ আগস্ট, ২০২১ ১০:২৯:১১
প্রিন্টঅ-অ+


মানুষের হাতের বুড়ো আঙুলের সমান বড় একটি বাদুড় ব্রিটেন থেকে এক হাজার ২০০ মাইল দূরের রাশিয়ায় উড়ে যাবার পর সেখানে একটি বেড়ালের হাতে মারা পড়েছে। অতিক্ষুদ্র এই স্ত্রী-বাদুড়টির জীববৈজ্ঞানিক নাম নাথুসিয়াস পিপিস্ট্রেল, এবং এর ওজন হচ্ছে মাত্র ৮ গ্রাম। রাশিয়ার পস্কভ অঞ্চলে মলগিনো গ্রামে বেড়ালের আক্রমণে মৃত বাদুড়টিকে দেখতে পান স্থানীয় এক মহিলা। রবিবার (৮ আগস্ট) এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, সভেৎলানা লাপিনা নামের এ নারীর চোখে পড়ে বাদুড়টির পাখায় একটি রিং লাগানো রয়েছে এবং তাতে ইংরেজিতে 'লন্ডন চিড়িয়াখানা' কথাটি লেখা রয়েছে। বাদুড়টির পাখায় ২০১৬ সালে এই রিংটি লাগিয়ে দিয়েছিলেন লন্ডনে বাদুড়ের গতিবিধি পর্যবেক্ষণকারী ব্রায়ান ব্রিগস। যুক্তরাজ্য থেকে কোন বাদুড়ের ইউরোপ পাড়ি দিয়ে এতদূর পর্যন্ত যাবার কোন নজির আগে পাওয়া যায়নি।

ব্রিগস বলেছেন, এ ঘটনার মধ্যে দিয়ে আন্তর্জাতিক প্রাণী সংরক্ষণে অবদান রাখা এবং এরকম ব্যতিক্রমী একটি প্রাণীর জীবন সম্পর্কে জানতে পারাটা খুবই চমকপ্রদ ব্যাপার। ব্রিটেনের বাদুড় সংরক্ষণের একটি ট্রাস্টকে এ ঘটনার কথা জানানোর পর তারা এটিকে বাদুড়ের চলাচলের ক্ষেত্রে একটি "উত্তেজনাপূর্ণ বৈজ্ঞানিক তথ্যপ্রাপ্তি" বলে অভিহিত করেছে।

এটি অবশ্য নাথুসিয়াস পিপিস্ট্রেল জাতীয় একটি বাদুড়ের দীর্ঘতম ভ্রমণের রেকর্ড নয়। এ রেকর্ডের মালিক আরেকটি নাথুসিয়াস পিপিস্ট্রেল বাদুড় - যেটি লাটভিয়া থেকে ইউরোপের স্পেনে উড়ে এসেছিল ২০১৯ সালে। সে পাড়ি দিয়েছিল ১ হাজার ৩৮২ মাইল বা ২ হাজার ২২৪ কিলোমিটার।


আরো পড়ুন