শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
নিউজিল্যান্ডের ব্লু লেক স্বচ্ছ পানির আধার
১৪ আগস্ট, ২০২১ ১১:২৪:১৪
প্রিন্টঅ-অ+


নিউজিল্যান্ডের নেলসন লেক ন্যাশনাল পার্কে অবস্থিত ব্লু লেক। স্থানীয়ভাবে এটি রোটোমেরুফোনিয়া নামে পরিচিত। বিশ্বের সবচেয়ে স্বচ্ছ পানি পাওয়া যায় এই লেকে। তবে শুধু পরিচিতই না, আনুষ্ঠানিক স্বীকৃতিও রয়েছে এর।

নিউজিল্যান্ড ডটকমের বরাতে জানা যায়, বসন্তকালে এই লেকে পানি প্রবেশ করে পার্শ্ববর্তী হিমবাহ লেক কন্সট্যান্স থেকে। আর ঐ পানি প্রবেশ করে বহুকাল আগে ভূমিধসে সৃষ্ট এক প্রাকৃতিক বাঁধ চুইয়ে। গাছপালা আর অন্যান্য প্রাকৃতিক সামগ্রীতে তৈরি হওয়া বাঁধটি পানির ফিল্টার হিসেবে কাজ করে। ফলে হিমবাহ গলে যে পানি লেকটিতে প্রবেশ করে তা একেবারে চুয়ানো পানি। নিউজিল্যান্ডের ন্যাশনাল ইন্সটিটিউট অব ওয়াটার অ্যান্ড অ্যাটমোসফেরিক রিসার্চ (এনআইডব্লিউএ) ঐ লেকের পানি পরীক্ষা করে দেখেছে। আর এতে প্রমাণিত হয়েছে এটাই পৃথিবীর সবচেয়ে স্বচ্ছ পানির প্রাকৃতিক আধার।

এনআইডব্লিউএ-এর পানি বিশেষজ্ঞ রব মেরিলেস ২০০৯ সালে ব্লু লেক পরিদর্শনে গিয়ে এর স্বচ্ছ পানি দেখতে পান। ঐ সময়ে দেশটিতে সবচেয়ে স্বচ্ছ পানির আধার বলে বিবেচিত ছিল তে ওয়াইকোরোপুপু লেকের পানি। তারও প্রায় দুই বছর পর পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া যায় ব্লু লেকের পানিই সবচেয়ে বেশি স্বচ্ছ।

লেকটির পানি স্বচ্ছ থাকার আরেকটি অন্যতম কারণ স্থানীয় মাওরি জনগোষ্ঠীর কাছে এটি পবিত্র বিবেচিত। ফলে কাউকে সেখানে প্রবেশের অনুমতি দেওয়া হয় না। কেবল ২০১৩ সালে ড্যানিশ ফটো জার্নালিস্ট ও পরিবেশবিদ ক্লাউস থাইম্যান মাওরি জনগোষ্ঠী ও নিউজিল্যান্ড কর্তৃপক্ষের বিশেষ অনুমতি নিয়ে ব্লু লেকে প্রবেশ করেন। আর তার ক্যামেরাতেই ধরা পড়ে লেকটির অপূর্ব দৃষ্টিনন্দন স্বচ্ছ পানি।


আরো পড়ুন