শিরোনাম :

  • গুজবে ঝরছে প্রাণ, দায় কার? ৭২ হাজার ৭৪৬ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আগস্টের প্রথম সপ্তাহে ভারত যাচ্ছেন বাড্ডায় গণপিটুনি দিয়ে নারী হত্যার ঘটনায় ৩ যুবক আটক ধোনি নিজ ইচ্ছাতেই ভারতীয় দল থেকে সরে দাঁড়িয়েছেন
হলুদ রঙের কোনো পোশাক পরা যাবে না যে দেশে!
আমার বার্তা ডেস্ক :
৩০ জানুয়ারি, ২০১৯ ১০:৩১:২৭
প্রিন্টঅ-অ+


মালয়েশিয়ায় হলুদ রঙের কোনও পোশাক একেবারেই পরা যাবে না। কারণ, হলুদ রংকে সে দেশে প্রতিবাদের প্রতীকী রং বলে মনে করা হয়। আসলে সে দেশের একটি বিরোধী রাজনৈতিক দলের বিরুদ্ধে পদক্ষেপ হিসাবেই এই আইন করে মালয়েশিয়ায় ক্ষমতায় থাকা সরকার। এমনই আরও অনেক অদ্ভত আইন চালু রয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। আসুন তার কয়েকটি সম্পর্কে জেনে নেওয়া যাক...

১। আপনার আদরের পোষ্যটিকে ইচ্ছে মতো বিচিত্র পোশাকে সাজাবেন ভাবলেই সাজানো যাবে না। কারণ, আপনার এই ইচ্ছা পশু নির্যাতনের সামিল! তাই আপনার মোটা অঙ্কের জরিমানা হতে পারে! মার্কিন যুক্তরাষ্ট্রের ওকলাহোমায় এমন বিচিত্র নিয়ম মানতে হয় সেখানকার বাসিন্দাদের।

২। আপনার কি সবচেয়ে পছন্দের ‘টাইম পাস’ ভিডিও গেম খেলা? আপনি কি সুযোগ পেলেই ভিডিও গেম খেলতে ব্যস্ত হয়ে যান? তাহলে গ্রিসে বেড়াতে গেলে বিপদে পড়তে পারেন। কারণ, গ্রিসে ভিডিও গেম খেলা নিষিদ্ধ। ভাবছেন, হোটেলের ঘরে লুকিয়ে খেলবেন! তাহলে শুনুন, রাস্তা-ঘাটে তো দূরের কথা, সে দেশে ঘরে কম্পিউটারেও ভিডিও গেম খেলা যাবে না। আসলে ‘বেআইনি জুয়া’ বন্ধ করতেই ২০০২ সালে এমন আইন করে গ্রিস সরকার। কারণ, একটা সময় বিভিন্ন ভিডিও গেমের আড়ালেই ‘বেআইনি জুয়া’র কারবার রমরমিয়ে বাড়ছিল সে দেশে।

৩। সন্তানকে নিজের পছন্দের নামে ডাকতে পারেন না ডেনমার্কবাসীরা। শুধু তাই নয়, শিশুর জন্মের পর সে দেশের সরকারের তৈরি ২৪ হাজার নামের একটি তালিকা থেকেই বেছে নিতে হয় সন্তানের নাম। সন্তানের নাম নিজের পছন্দ মতো রাখতে চাইলে তার জন্য বিশেষ ভাবে আবেদন করতে হয় সে দেশের নাগরিকদের। তাতে সরকারের সম্মতি মিললে তবেই সন্তানের নাম নিজের পছন্দ মতো রাখতে পারেন তাঁরা।

৪। সিঙ্গাপুরে গিয়ে ভুলেও চিউইংগাম খাবেন না। ধরা পড়লে জরিমানা করা হতে পারে! কারণ, সিঙ্গাপুরে চিউইংগাম নিসিদ্ধ। এক যদি আপনি প্রমাণ করতে পারেন যে আপনার চিউইংগামটি স্বাস্থ্যের পক্ষে উপকারী বা ভেষজ গুণে ভরপুর, সে ক্ষেত্রে অনুমতি মিলতেও পারে!

৫। অনেকেই সকালে উঠে জগিং করেন শরীর-স্বাস্থ্য তরতাজা রাখার জন্য। তবে পূর্ব আফ্রিকার বুরুন্ডিতে গিয়ে জগিং করলে জেলে যেতে হতে পারে আপনাকে। স্থানীয় উপজাতিদের মধ্যে যুদ্ধ বন্ধ করতে বুরুন্ডির প্রেসিডেন্ট পিয়ের এনকুরুনজিজা সে দেশে জগিং নিষিদ্ধ করেন। কারণ, এখানে জগিং করাকে যুদ্ধের মহড়া বলেই মনে করা হয়।

৬। অনেকেই ঘর সাজানোর জন্য বা ভালোবাসেন বলে ছোট কাচের পাত্রে গোল্ড ফিস রাখেন। গোল্ড ফিস রাখুন, ক্ষতি নেই। তবে পাত্রে যদি একা একটি গোল্ড ফিস রাখেন তা হলে প্রাণী নির্যাতনের অপরাধে আপনার থেকে মোটা অঙ্কের জরিমানা করা হতে পারে! এমনই অদ্ভুত আইন রয়েছে রোমে। সে দেশের আইন অনুযায়ী, গোল্ড ফিস সমাজবদ্ধ প্রাণী। সুতরাং, পাত্রে একা একটি গোল্ড ফিস রাখা, সেটিকে বন্দি করে কষ্ট দেওয়ারই সামিল। তাই এই কড়া আইন।



আমার বার্তা/৩০ জানুয়ারি ২০১৯/জহির

 


আরো পড়ুন