শিরোনাম :

  • গুজবে ঝরছে প্রাণ, দায় কার? ৭২ হাজার ৭৪৬ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আগস্টের প্রথম সপ্তাহে ভারত যাচ্ছেন বাড্ডায় গণপিটুনি দিয়ে নারী হত্যার ঘটনায় ৩ যুবক আটক ধোনি নিজ ইচ্ছাতেই ভারতীয় দল থেকে সরে দাঁড়িয়েছেন
গোলাপি জলপ্রপাত!
আমার বার্তা ডেস্ক :
৩১ জানুয়ারি, ২০১৯ ১৬:৪৯:৪৬
প্রিন্টঅ-অ+


প্রকৃতির এমন নানা আশ্চর্য দিক রয়েছে যার রহস্যভেদ এখনও করে উঠতে পারেনি মানবজাতি। আবার এমনও অনেক কিছু রয়েছে, যার বৈজ্ঞানিক ব্যাখ্যা জানার পরেও অবাক হতে ভালোবাসি আমরা।

তেমনই এক জায়গা লুকিয়ে রয়েছে কানাডার আলবের্তা প্রদেশে। সেখানকার ‘ওয়াটারটন লেকস ন্যাশনাল পার্ক’-এ রয়েছে ক্যামেরন জলপ্রপাত। এমনিতে দেখতে সাধারণ জলপ্রপাতের মতো হলেও, এর রয়েছে এক বিশেষ আকর্ষণ।

সর্বভারতীয় সংবাদ মাধ্যমের এক প্রতিবেদন থেকে জানা গেছে, বছরের অন্য সময়ে এই জলপ্রপাত ও তার সংলগ্ন হ্রদের জল দৃশ্যত খুবই সুন্দর। কিন্তু, বর্ষার সময়ে এখানেই ঘটে প্রকৃতির জাদু।

জানা গেছে, বর্ষার সময়ে ক্যামেরন জলপ্রপাতের রং গোলাপি হয়ে যায়। এবং দিনের আলোর পরিবর্তনের সঙ্গে সঙ্গে হ্রদের পানি কখনও হয়ে যায় টুকটুকে লাল, কখনও বা গাঢ় কমলা।

ভূতত্ত্ববিদদের মতে, ক্যামেরন জলপ্রপাতের আশেপাশে ‘অ্যাগ্রোলাইট’ নামে এক ধরনের পলি মাটি রয়েছে। বর্ষার সময় এই পলি মাটি জলের সঙ্গে মিশলে তাতে গোলাপি রং ধরে।



আমার বার্তা/৩১ জানুয়ারি ২০১৯/জহির


আরো পড়ুন