শিরোনাম :

  • গুজবে ঝরছে প্রাণ, দায় কার? ৭২ হাজার ৭৪৬ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আগস্টের প্রথম সপ্তাহে ভারত যাচ্ছেন বাড্ডায় গণপিটুনি দিয়ে নারী হত্যার ঘটনায় ৩ যুবক আটক ধোনি নিজ ইচ্ছাতেই ভারতীয় দল থেকে সরে দাঁড়িয়েছেন
মাটি খুঁড়তেই ৩ হাজার বছর পুরনো স্বর্ণের ব্রেসলেট!
আমার বার্তা ডেস্ক :
০৪ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:৩১:০০
প্রিন্টঅ-অ+


এক কৃষক তাঁর জমিতে মাটি খুঁড়ছিলেন, পাশেই ছিল একটি নর্দমা। আচমকাই একটা ধাতব শব্দ পেলেন তিনি। মিস্টার উইথড্র নামে এক সাফাইকর্মী ধাতব এই শব্দ শুনে আরও গভীরে কোদাল চালাতে শুরু করেন। তখনই পেলেন ধাতব চারটি ব্রেসলেট।

বাড়িতে এনে পরিষ্কার করে গয়নার ব্যবসায়ী এক বন্ধুকে দেখাতে সেই মহিলা জানান, এটি অনেক পুরনো। এটি স্বর্ণের তৈরি। এরপর পুলিশে খবর দেন তারা।

প্রায় ২ ফুট গভীর গর্ত খোঁড়া হয়েছিল নিকাশি ব্যবস্থা ঠিক করার জন্য। একটি পাথরের নীচে ছিল এটি। চারটি ব্রেসলেটের ওজন প্রায় ৪৮ গ্রাম। আয়ারল্যান্ডের ডোনেগাল-ডেরি সীমান্তের কাছে সোনার ব্রেসলেটটি মেলে। ইতিহাসবিদ ও প্রত্নতত্ত্ববিদরা ইতিমধ্যেই নড়েচড়ে বসেছেন এই বালাটি নিয়ে।

তাঁদের দাবি, এটি ব্রোঞ্জ যুগ বা তারও আগের সময়ের একটি প্রাচীন আমলের ব্রেসলেট। অর্থাৎ ১০০০ খ্রিস্টপূর্ব আমলের এই ব্রেসলেটটি, অর্থাৎ প্রায় ৩০১৮ বছরের প্রাচীন এই ব্রেসলেট। এই ব্রেসলেটটির প্রকৃত বয়স জানার জন্য ডাবলিনে পাঠানো হয়েছে।

ডোনেগাল কাউন্টি থেকে পাওয়া পাকানো ধাতব রিংয়ের মতো দেখতে ব্রেসলেটটি আঙুলে পরার জন্য বেশ বড়, আবার হাতে পরার জন্য ছোট। এটা কোন অল্পবয়সি যুবরাজ বা যুবরানির হাতের কি না তা নিয়েও শুরু হয়েছে গবেষণা।

আয়ারল্যান্ডের ডাবলিনের সংগ্রহশালায় রাখা হয়েছে এটি। দর্শকরা ভিড় করছেন তা দেখার জন্য।



আমার বার্তা/০৪ ফেব্রুয়ারি ২০১৯/জহির



 


আরো পড়ুন