শিরোনাম :

  • আজ শুরু হচ্ছে মহাকালের ‘বাংলা নাট্যোৎসব’ সোনাদিয়ায় শিল্পকারখানা স্থাপন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিক্রিই হলেন না সাকিব-গেইল-মালিঙ্গারা রাজধানীতে আনসার আল ইসলামের চার সদস্য গ্রেফতার কালিদাস কর্মকারের মরদেহে শ্রদ্ধা চারুকলায়
চীনে মিলল বিশ্বের প্রথম 'সাদা পান্ডা'
আমার বার্তা ডেস্ক :
০১ জুন, ২০১৯ ১১:৩৪:২২
প্রিন্টঅ-অ+


বিশ্বের প্রথম সাদা পান্ডার সন্ধান মিলল চীনে। দক্ষিণ-পশ্চিম চীনের সিচুয়ান প্রদেশের একটি সংরক্ষিত বনে জায়ান্ট পান্ডা প্রজাতির ওই শ্বেত পান্ডার ছবিও প্রকাশিত হয়েছে সে দেশের সরকারি সংবাদমাধ্যমে।

প্রকাশিত খবরে জানানো হয়েছে, এপ্রিল মাসে ‘ওলং ন্যাশনাল নেচার রিজার্ভে’ ওই সাদা পান্ডার ছবি তোলা হয়েছে। লালচে চোখ আর গোলাপি নাকের পান্ডাটিকে ‘অ্যালবিনো’ গোত্রের বলে জানিয়েছেন ‘চায়না কনজারভেশন রিসার্চ সেন্টারে’র প্রাণীবিদেরা।

প্রসঙ্গত, জিনগত মিউটেশনের কারণে কোষে টায়রোসিনেজের অনুপস্থিতি দেখা দিলে প্রাণীটিকে ‘প্রকৃত শ্বেত’ বা অ্যালবিনো বলা হয়। সাধারণত এ ধরনের প্রাণীর চোখের মণি লাল রঙের হয়। অন্যদিকে, ত্বকে রঞ্জকপদার্থ মেলানিনের উপস্থিতির অভাবে লিউসিস্টিক প্রকৃতির প্রাণী সৃষ্টি হয়। মধ্যপ্রদেশের রেওয়ার ‘সাদা বাঘ’ তার উদাহরণ৷

প্রাণীবিজ্ঞানের পরিভাষায় ‘ভালুকের নিকটাত্মীয়’ জায়ান্ট পান্ডা চীনের জাতীয় পশু। সাধারণভাবে এদের গায়ের রং সাদা-কালোয় মেশানো।



আমার বার্তা/০১ জুন ২০১৯/জহির


আরো পড়ুন