শিরোনাম :

  • ডি মারিয়া উড়িয়ে দিলেন রিয়ালকে তিন সপ্তাহ পরিকল্পনা, অতঃপর অভিযানের গ্রিন সিগন্যাল কোহলির ব্যাটে সহজ জয় ভারতের বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর বাড়িতে হামলা জাবি উপাচার্যকে পদত্যাগের জন্য আল্টেমেটাম
স্বপ্ন পূরণে এক পায়ে পুরো দক্ষিণ আমেরিকা ভ্রমণ!
আমার বার্তা ডেস্ক :
২০ আগস্ট, ২০১৯ ১২:১৬:১৮
প্রিন্টঅ-অ+


ভেনেজুয়েলার নাগরিক ইয়েলি আরান্দা (৫৭)। সড়ক দুর্ঘটনায় বাঁ পা হারালেও এক পা নিয়েই পুরো দক্ষিণ আমেরিকা মহাদেশ ঘুরে তাক লাগিয়ে দিয়েছেন তিনি।  

ইয়েলি আরান্দার উদ্দেশ্য-নিজের কন্যা ও দেশবাসীকে নানা সমস্যার মাঝেও স্বপ্ন পূরণে উৎসাহিত করা।

গত বছর যাত্রা শুরু করা আরান্দা শনিবার আর্জেন্টিনার নয়নাভিরাম শহর উসাইয়ায় পৌঁছান। এটি বিশ্বের সবচেয়ে দক্ষিণের শহর নামে সমধিক পরিচিতি।

গোটা দক্ষিণ আমেরিকা মহাদেশ পাড়ি দিতে কাঁধে ব্যাকপ্যাক, পকেটে মাত্র ৩০ ডলার নিয়েছে। এছাড়াও হাঁটার সময় ভাঙাচোড়া রাস্তায় ভারসাম্য ঠিক রাখতে অ্যালুমিলিয়াম নির্মিত একটি কৃত্রিম পা লা লাগিয়ে নিয়েছেন তিনি।

২০১৩ সালের ২৭ আগস্ট ভেনেজুয়েলার বারিনাসে বাস চালাচ্ছিলেন আরান্দা, বাসে ছিল তার ২৩ বছর বয়সী মেয়ে পাওলা। বিপরীত দিক থেকে আসা একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে আরান্দার গাড়িতে আঘাত হানে। এতে আরান্দা ও তার মেয়ে উভয়ই একটি করে পা হাঁরান। কয়েক সপ্তাহ হাসপাতালে থাকার পর প্রাণে বেঁচে ফেরেন তারা। ওই সময় ১৫ দিন কোমায় ছিলেন আরান্দা। বেঁচে থাকায় ঈশ্বরের প্রতি কৃতজ্ঞতার শেষ নেই তার।

আহত মেয়ে পাওলাকে অনুপ্রাণিত করার জন্যও তার এই ভ্রমণ। তার মেয়ে এখনও কৃত্রিম পা লাগাতে পারছে না। হুইলচেয়ারে বন্দী পাওলার জীবন

রাজনৈতিক অস্থিরতার কারণে ভেনেজুয়েলার অবস্থা ভালো নয়। নানা সমস্যায় জর্জরিত দেশটি। হাজার হাজার মানুষ দেশ ত্যাগ করছেন। এমন অবস্থায় দেশবাসীকে অনুপ্রাণিত করতেই ভ্রমণে নেমেছেন বলে জানালেন আরান্দা।

প্রাণঘাতী দুর্ঘটনা থেকে কোনোরকমে বেঁচে ফেরার পর এই প্রচেষ্টা অন্যদের অনুপ্রেরণার উৎস হতে পারে বলে মনে করেন তিনি।



আমার বার্তা/২০ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন