শিরোনাম :

  • জনসনকে প্রধানমন্ত্রীর অভিনন্দন আত্মত্যাগ কখনো বৃথা যায় না : প্রধানমন্ত্রী আবারও উত্তরপ্রদেশে ধর্ষণের পর পুড়িয়ে হত্যার চেষ্টা বিক্ষোভ এতটা ছড়াবে ভাবেননি অমিত শাহ!
শয়তান তাড়ানোর জন্য অদ্ভুত যে উৎসব
আমার বার্তা ডেস্ক :
২৬ সেপ্টেম্বর, ২০১৯ ১১:৩৪:৫২
প্রিন্টঅ-অ+


শ্বেতশুভ্র বিছানায় গোলাপের পাপড়ি ছড়ানো। তার ওপর সারি সারি শুয়ে আছে সদ্য জন্মানো থেকে শুরু করে এক বছর বয়সি শিশু। একজন অদ্ভুত পোশাক পরিহিত লোক শিশুদের ওপর দিয়ে লাফিয়ে পার হয়ে যাচ্ছে। আর চারপাশে গোল হয়ে দাঁড়ানো শিশুদের মা-বাবা ভয় পাওয়ার বদলে উৎফুল্লবোধ করছেন।

উপরে যে দৃশ্যের বর্ণনা করা হলো সেটি উত্তর স্পেনের কাসট্রিলো ডি মুরসিয়া শহরের শিশুদের ওপর থেকে শয়তানের কু-প্রভাব তাড়ানোর উৎসবের চিত্র। উৎসবের নাম এল সাল্টো ডেল কোলাচো বা এল কোলাচো। স্প্যানিশ থেকে বাংলা করলে এর অর্থ দাঁড়ায়- শয়তানের লাফ।

এই উৎসবের বয়স প্রায় চারশ বছর। ১৬২০ সাল থেকে প্রতিবছর এই উৎসব পালিত হয়। প্রতি বছর জুন মাসে মহাসমারোহে কাসট্রিলো ডি মুরসিয়া শহরে এই উৎসব পালিত হয়। চলতি বছর উৎসবটি ২৩ তারিখ পালিত হয়েছে। শহরের ক্যাথলিক রীতির অনুসারী বাসিন্দারা মনে করেন এর মাধ্যমে তাদের নবাগত সন্তানের ওপর থেকে শয়তানের কু-প্রভাব দূর হয়।

এক বছরের বাচ্চার ওপর লাফ দিয়ে অতিক্রম করতে বুকের পাটা থাকা জুরুরি। এমন একটা শিশুর ওপর দিয়ে লাফ দিয়ে যাওয়ার সময় যদি দেখেন তার বাবা-মা উৎফল্ল হচ্ছেন, তাহলে বুঝবেন এখানে শয়তান তাড়ানোর উৎসব চলছে।

স্থানীয় স্যানটিসিমো স্যাকরামেন্টো ডি মিনারোভার পাদ্রিরা উৎসবের আয়োজন করেন। যিনি শিশুদের ওপর দিয়ে দৌঁড়ান তিনি এই পাদ্রি সম্প্রদায়েরই একজন। তার সাজ পোশাক থাকে শয়তানের মতো। এক হাতে একটি চাবুক এবং অন্য হাতে ক্যাসটেন্টোস (এক রকম স্প্যানিশ বাদ্যযন্ত্র) থাকে। উৎসবে যে শিশুদের শুইয়ে রাখা হয় তাদের প্রত্যেকের জন্ম এই শহরে।





আমার বার্তা/২৬ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন