শিরোনাম :

  • ত্রাণ তহবিলে দানের আহ্বান ঢাকা উত্তর সিটি মেয়রের প্রধানমন্ত্রীর কল্যাণ তহবিলে একদিনের বেতন দিল কোস্টগার্ড প্রধানমন্ত্রীর তহবিলে ভূমি মন্ত্রণালয়ের কর্মচারীদের ১৫ লাখ টাকা তুর্কি সরকারের বিরুদ্ধে ২৮৮ দিনের অনশনে গায়িকার মৃত্যু
পাঁচ শর্ত মেনে বিয়ে করলেই ১০ গ্রাম স্বর্ণ পাবে নববধূ
আমার বার্তা ডেস্ক :
২১ নভেম্বর, ২০১৯ ১১:২৮:১৭
প্রিন্টঅ-অ+


বিয়ে করলেও নববধূ পাবেন ১০ গ্রাম স্বর্ণ উপহার। আর এমনই এক অভিনব প্রকল্প চালু করতে যাচ্ছে ভারতের আসাম সরকার। তবে এক্ষেত্রে ৫টি র্শত জুড়ে দেওয়া হয়েছে। প্রথমত, কনেকে অবশ্যই দশম শ্রেণি পাস করতে হবে। দ্বিতীয়ত, বিয়ের বিষয়টি নথিভুক্ত করতে হবে। তৃতীয়ত, মেয়ের বয়স হতে ন্যূনতম ১৮ এবং ছেলের বয়স ২১ বছর হতে হবে। চতুর্থত, কনের পরিবারের বার্ষিক আয় ৫ লক্ষ টাকার কম হতে হবে এবং পঞ্চমত, কেবলমাত্র প্রথম বিয়ের ক্ষেত্রেই এই সুবিধা পাওয়া যাবে।

আগামী বছরের ১ জানুয়ারি থেকে আসামে এই প্রকল্প চালু করার কথা জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এই প্রকল্প বাবদ প্রতি বছর ৮০০ কোটি টাকা খরচ হবে রাজ্য প্রশাসনের।  

বিয়েটা নিবন্ধনভুক্ত করাই এই প্রকল্পের প্রধান উদ্দেশ্যে বলে জানান আসামের অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘আমরা প্রতিটি মেয়েকে তার বিয়েতে এক তোলা (১০ গ্রাম) স্বর্ণ দেব তার বিয়ের সময়। বিয়েটি নিবন্ধনভুক্ত হতে হবে। আমাদের লক্ষ্য স্বর্ণ দিয়ে ভোট পাওয়া নয়, বিয়েগুলো নিবন্ধনভুক্ত করানো।''

তিনি জানান, আসামে প্রতি বছর তিন লাখ বিয়ে হয়। কিন্তু এর মধ্যে মাত্র ৫০ থেকে ৬০ হাজার বিয়ে নিবন্ধভুক্ত হয়। তিনি আশা প্রকাশ করেছেন, এই প্রকল্প চালু হলে ২-২.২৫ লক্ষ বিয়ে নিবন্ধভুক্ত হবে।

তবে মাধ্যমিক পাশের শর্তটি লাঘব করা হয়েছে চা বাগানের শ্রমিক সম্প্রদায় ও আদিবাসীদের ক্ষেত্রে। ওই সব অঞ্চলে এখনও উচ্চশিক্ষার স্কুল স্থাপিত হয়নি বলে তাদের ছাড় দেওয়া হয়েছে।

তবে সরাসরি কাউকে স্বর্ণ দেওয়া হবে না। সরকার নববধূর ব্যাংক অ্যাকাউন্টে ৩০ হাজার টাকা জমা করবে। সেই টাকা দিয়ে স্বর্ণের গহনা কিনতে হবে। তবে অন্য কোনো খাতে এই অর্থ ব্যবহার করা যাবে না।



আমার বার্তা/২১ নভেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন