শিরোনাম :

  • আজ রাজধানীর যেসব এলাকায় ১২ ঘণ্টা গ্যাস থাকবে না আজ ঝড়-বৃষ্টির আভাস দেশের অর্ধেক অঞ্চলে ট্রাম্পকে অবশেষে মাস্ক পরতে দেখা গেল দ. আফ্রিকায় চার্চে হামলায় নিহত ৫
মেকআপ করা ছাত্রীদের পরীক্ষার ফল ভালো হয়!
আমার বার্তা ডেস্ক :
১৭ ডিসেম্বর, ২০১৯ ১১:৫৬:৫১
প্রিন্টঅ-অ+


মেকআপ করলেই নাকি পরীক্ষার ফল ভালো হবে। আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষকরা এ দাবি করেছেন। তারা এটিকে ‘লিপস্টিক এফেক্ট’ নামে চিহ্নিত করেছেন।

গবেষকদের মতে মেকআপ এর প্রভাবে আত্মবিশ্বাস, আচরণ ও ব্যক্তিত্ব উন্নত হয়। মেকআপ করলে সংশ্লিষ্ট নারীর মনের ওপর ইতিবাচক প্রতিক্রিয়া দেখা যায়।

গবেষণায় পরীক্ষার জন্য আন্ডার গ্র্যাজুয়েট কোর্সের তিনটি দলে ভাগ করে তাদের কাছ থেকে সাধারণ মনোবিজ্ঞানের বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে চেয়েছিলেন গবেষকরা। এ পরীক্ষার আগে একটি দলের মেয়েদের মেকআপ করতে বলা হয়, একটি দলের ছাত্রীদের ভালো গান শোনানো হয় এবং তৃতীয় দলকে বলা হয় মানুষের মুখ আঁকতে। যে দলের সদস্যরা গান শুনেছিলেন তাদের পরীক্ষার ফল ভালো হয়। তবে সেরা ফল করেন মেকআপ করা ছাত্রীরা।

গবেষকরা জানিয়েছেন আসলে মেয়েরা মেকআপ করার পর নিজেদের আরো আকর্ষণীয় মনে করেন। এর ফলে তাদের আত্মবিশ্বাসও বাড়ে। একইসঙ্গে তাদের পড়াশোনাও ভালো হয়।



আমার বার্তা/১৭ ডিসেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন