শিরোনাম :

  • করোনা আক্রান্ত দুজনসহ সুপ্রিম কোর্টের তিন আইনজীবী'র মৃত্যু দেশের অর্ধেক অঞ্চলে ঝড়বৃষ্টি হতে পারে আজ ব্রাজিলে করোনায় ৬০ হাজারের বেশি মানুষের মৃত্যু চেক প্রজাতন্ত্রে ‘করোনা ফেয়ারওয়েল পার্টি’
আমাদের মধ্যে রয়েছে ভিনগ্রহের প্রাণীদের বসবাস, দাবি ব্রিটিশ মহাকাশচারীর
আমার বার্তা ডেস্ক :
০৮ জানুয়ারি, ২০২০ ১১:৩৭:১৮
প্রিন্টঅ-অ+


পৃথিবী ছাড়াও নাকি এই মহাবিশ্বে আরও বুদ্ধিমান প্রাণী রয়েছে। অথবা ভিনগ্রহের প্রাণিদের মহাকাশ যান দেখেছেন বলেও অনেকে দাবি করেন। তবে এবার এই সব কিছু ছাড়িয়ে ব্রিটেনের প্রথম মহাকাশচারী হেলেন শারমান দাবি করলেন, পৃথিবীতেই আমাদের মাঝে হয়তো রয়েছে ভিনগ্রহের প্রাণিরা।

হেলেন ১৯৯১ সালে সোভিয়েত মির স্পেস স্টেশনে গিয়েছিলেন। সম্প্রতি তিনি বলেন,“মহাবিশ্বে কোটি কোটি গ্রহ তারা রয়েছে। সেখানে কোথাও অন্য কোনও রূপে প্রাণ থাকতে পারে। হতে পারে সেই প্রাণীরা আমার আপনার মতো কার্বন, নাইট্রোজেনদিয়েই তৈরি, আবার অন্য কোনও রকমও হতে পারে।”

তবে এরপর হেলেন যা বলেন তা চমকে দেওয়ার মতো। হেলেন বলেন, “এমনও হতে পারে আমাদের মধ্যেই ভিন গ্রহের প্রাণীরা রয়েছে। অথচ আমরা তাদের দেখতে পাই না।” ১৯৯১ সালে রসায়নবিদ হেলেন মাত্র ২৭ বছর বয়সে স্পেস মিশনে গিয়েছিলেন। কম বয়সে মহাকাশে যাওয়া নভশ্চরদের মধ্যে তিনি অন্যতম।

বিমান থেকে অজ্ঞাত মহাকাশ যান দেখা গেছে বলে একাধিকবার দাবি উঠেছে। তাদের স্বপক্ষে নানান ভিডিও প্রকাশ করা হয়েছে। সেই ভিডিও নিয়ে সোশ্যাল মিডিয়া থেকে সংবাদমাধ্যমে কাটাছেঁড়াও হয়েছে।

এক সাবেক পেন্টাগন অফিসার একটি তদন্তমূলক গবেষণার নেতৃত্ব দেন। ২০১৭ সালে সেই গবেষণার উদ্দেশ্য ছিল, আনআইডেন্টিফাডেয় ফ্লাইং অবজেক্ট (ইউএফও) বা ভিন গ্রহের প্রাণীদের মহাকাশ যানের অস্তিত্ব রয়েছে কিনা খুঁজে দেখা। এক সাক্ষাত্কারে তিনি বলেন, ‘‘তার বিশ্বাস এমন প্রমাণ রয়েছে যা থেকে বলা যায়, এই পৃথিবীতে ভিন গ্রহের প্রাণীরা আসতে পারে।’’



আমার বার্তা/০৮ জানুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন