শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
‘‘Coca Cola’’ উপহ্রদ
০৯ আগস্ট, ২০২১ ১২:৩৩:৪১
প্রিন্টঅ-অ+


কোমল পানীয়ে আসক্ত বিশ্বের লক্ষ কোটি মানুষ। বিশ্বজুড়েই কোকাকোলা নাকম কোমল পানীয়ের ব্যপক চাহিদা। কখনো ভেবে দেখেছেন কি- যে আপনি আস্ত একটা কোকাকোলার হ্রদের মধ্যে সাঁতার কাটছেন? এ অব্দি পড়ে অবাক হলেও, ব্রাজিলের রিও গ্রান্দে দেল নর্তে এলাকায় অবস্থিত ‘কোকা কোলা উপহ্রদ’-এর পানির রঙ ঠিক কোকাকোলার মতোই!

উপহ্রদটির আসল নাম লাগোয়া দা আরারাকুয়ারা। তবে এর সামনে গিয়ে দাঁড়ালেই আপনি এটিকে ‘কোকাকোলা উপহ্রদ’ নামে ডাকার কারণ বুঝতে পারবেন। কারণ এর পানির রঙ ঠিক কোকাকোলার মতোই।





তবে এই পানিতে নেই কোনো কার্বোনেশন কিংবা ক্যারামেল। বরং আয়রন ও আয়োডিনের সংমিশ্রণ এবং তীরে জন্মানো নলখাগড়ার পিগমেন্টেশন একসঙ্গে মিশে গিয়ে এর পানিকে কোকাকোলার রঙ দিয়েছে।

ব্রাজিলের অন্যতম একটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র এই রিও গ্রান্দে দো নর্তে’র দক্ষিণ উপকূলে অবস্থিত কোকাকোলা উপহ্রদটি। শিশুরা এই উপহ্রদের নাম শুনে উল্লসিত হলেও, পানির রঙ দেখে বয়স্ক মানুষেরা কখনো কখনো পানিতে নামতে চান না।

গ্রীষ্ম মৌসুমে কোকাকোলা উপহ্রদের অগভীর পানি বেশ গরম থাকে, ফলে পরিবার-পরিজন নিয়ে গোসল করা বা বন্য শূকরের উপর চড়ে ঘুরে বেড়ানোর জন্য এটি একটি চমৎকার জায়গা। আবার অনেকের ধারণা, যে রাসায়নিক বিক্রিয়ার ফলে পানির রঙ কোকাকোলার মত হয়ে গেছে; তা মানুষের স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে।

 সূত্র : অডিটি সেন্ট্রাল

আমার বার্তা/এইচ এইচ এন


আরো পড়ুন