শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়ার ৪ উপায়
আমার বার্তা ডেস্ক :
১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:৩৫:৫৯
প্রিন্টঅ-অ+


গ্যাসের সমস্যা আছে প্রায় প্রত্যেকেরই। এই সমস্যা থেকেই দেখা দিতে পারে আরও অনেক সমস্যা। অনেকরকম উপায় মেনে চলে, অনেক ওষুধ-পথ্য খেয়েও গ্যাসের সমস্যা থেকে মুক্তি মেলে না। সেক্ষেত্রে কয়েকটি খাবার রয়েছে যা একটু নিয়ম মেনে খেলেই মিলবে মুক্তি-

জিরা : জিরার মধ্যে এমনকিছু এসেনশিয়াল অয়েল বা মৌলিক তেল রয়েছে যা স্যালিভারি গ্ল্যান্ডকে আরও সক্ষম করে। ফলে খাবার ভালো করে হজম হয় আর অতিরিক্ত গ্যাসও তৈরি হয় না।

এক টেবিল চামচ জিরে নিয়ে দুই কাপ পানির মধ্যে দিয়ে ১০ মিনিট মতো ফুটিয়ে নিন। এরপর ওই পানি ঠান্ডা করে নিন। এবার খাবার পর ওই পানিটুকু খেয়ে নিন। অনেক উপকার মিলবে।

আদা : আয়ুর্বেদে আদাকে একটি অত্যন্ত উপকারী উপাদান হিসেবে দেখা হয়েছে। আদার মধ্যে থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান পাকস্থলীকে সুস্থ রাখে। আদা নিয়মিত খেলে অতিরিক্ত গ্যাস তৈরি হয় না।

খানিকটা আদা কুড়িয়ে নিন। এরপর সেই আদা এক চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে খেয়ে নিন। এছাড়া আদা পানিতে ফুটিয়ে সামান্য লবণ যোগ করেও খেতে পারেন। দেখবেন নিয়মিত খেলে ফল পাবেনই।

লেবুর রস : লেবুও গ্যাস ও অম্বলের সমস্যা দূর করতে অত্যন্ত উপকারী। হঠাৎ খুব গ্যাসের সমস্যা হলে লেবু সঙ্গে সঙ্গে আরাম দেয়।

এক কাপ পানিতে এক টেবিল চামচ লেবুর রস, হাফ চামচ বেকিং সোডা মিশিয়ে ভালো করে নাড়ুন। এই পানি খাবার খাওয়ার পর খান নিয়ম করে। উপকার পাবেনই।

ত্রিফলা : আপনারা অনেকে পেট ঠান্ডা রাখতে ত্রিফলার পানি খেয়ে থাকেন। ত্রিফলা গ্যাসের জন্যও খুব ভালো। গবেষণায় দেখা গেছে, ত্রিফলা গ্যাস্ট্রিক আলসার হওয়ার প্রবণতা অনেক কমিয়ে দেয়। তাই নিশ্চিন্তে ত্রিফলা খান।

এক চা চামচের অর্ধেক ত্রিফলা গুঁড়া নিয়ে তা পানিতে ভালো করে ফুটিয়ে নিন। এবার ঘুমাতে যাওয়ার আগে সেই পানি খেয়ে নিন। তবে ত্রিফলা খুব বেশি পরিমাণে নেবেন না।



আমার বার্তা/১৭ ফেব্রুয়ারি ২০১৯/জহির


আরো পড়ুন