শিরোনাম :

  • খাদ্যসংকটে বানভাসি মানুষ বিচারকদের নিরাপত্তায় কী ব্যবস্থা : হাইকোর্ট সিভিল সার্ভিসের সামর্থ্য বহুগুণে বৃদ্ধি করেছি : প্রধানমন্ত্রী ট্রেভর বেইলিসকে দলে ভেড়াল কেকেআর পাটুয়াটুলীতে ধসে পড়া ভবন থেকে বাবা-ছেলের মরদেহ উদ্ধার
যে ৫ কারণে স্ট্রবেরি খাবেন
আমার বার্তা ডেস্ক :
২৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:২২:২০
প্রিন্টঅ-অ+


স্ট্রবেরি ফলটি দেখতে যতটাই সুন্দর, খেতেও ঠিক ততটাই সুস্বাদু। এর উপকারিতা কিন্তু আরেক ধাপ এগিয়ে। এই সময়ে বাজারে পাওয়া স্ট্রবেরি। চলুন জেনে নেই স্ট্রবেরির এমন পাঁচটি গুণ যে কারণে আপনাকে স্ট্রবেরি খেতেই হবে-

স্ট্রবেরি আমাদের হার্ট ভালো রাখতে সাহায্য করে। এর ক্ষুদ্র ক্ষুদ্র বীজ জোগায় ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডস।

প্রচুর পানি থাকে স্ট্রবেরিতে, কার্বোহাইড্রেটের পরিমাণ খুব কম। তাই যারা ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছেন, তারা খেতে পারেন নিশ্চিন্তে।

স্ট্রবেরিতে প্রচুর ভিটামিন এ, সি ফোলেট, ফসফরাস আর ম্যাঙ্গানিজ পাওয়া যায়। সারা দিনে গোটা তিন-চার স্ট্রবেরি খেতে পারলেই আপনার ভিটামিন সি লক্ষ্যমাত্রার দিকে অনেকটা এগিয়ে যেতে পারবেন।

স্ট্রবেরির আরেকটি উপকারিতা হলো এটি খেলে ভালো থাকবে আপনার দাঁত ও হাড়ের স্বাস্থ্য। তাই দাঁত ও হাড় নিয়ে নিশ্চিন্ত থাকতে চাইলে পাতে রাখতে পারেন স্ট্রবেরি।

স্ট্রবেরির অ্যান্টিঅক্সিডান্টস আর প্লান্ট কম্পাউন্ড রক্তে উপস্থিত শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। ঠেকায় ফ্রি র্যাডিকালসের বাড়বাড়ন্তও। আর ফ্রি র্যাডিকালস নিয়ন্ত্রণে থাকলে ক্যান্সারও দূরে থাকে।

তাই প্রতিদিনই পাতে রাখার চেষ্টা করুন সুস্বাদুু এই ফলটি। স্ট্রবেরি যোগ করুন আপনার রোজের স্মুদি, প্যানকেক, সালাদে। পানি ঝরিয়ে নেয়া ঘন দই, স্ট্রবেরির কুচি, এক চামচ মধু আর কিছু সিডস একসঙ্গে মিশিয়ে নিলে দারুণ ডেজার্ট তৈরি হবে।



আমার বার্তা/২৫ ফেব্রুয়ারি ২০১৯/জহির


আরো পড়ুন