শিরোনাম :

  • হু হু করে বাড়ছে পানি লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক : স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সিরিজে শ্রীলঙ্কা দলে ফিরলেন চারজন প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করবেন ব্যারিস্টার সুমন
তরমুজের বিচি খেলে কী হয়?
আমার বার্তা ডেস্ক :
৩০ এপ্রিল, ২০১৯ ১০:১৫:৫৫
প্রিন্টঅ-অ+


তরমুজ খেতে গিয়ে এর বিচির কারণে বিরক্ত হন কেউ কেউ। মিষ্টি আর রসালো ফলটি খেতে গিয়ে মনে হয়

এতে বিচিগুলো না থাকলেই হতো! অথচ তরমুজের এই বিচিই আপনার শরীরের নানা উপকারে আসতে পারে। তরমুজের উপকারিতা সম্পর্কে আমাদের সবার জানা। কিন্তু এর বিচির উপকারিতা সম্পর্কে জানেন কি? সেই উপকারি দিকগুলো সম্পর্কে জানাচ্ছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী মো. মাইনুর রেজা-

প্রথমেই জেনে নিই তরমুজের বীচির পুষ্টিগুণ। এককাপ তরমুজের শুকনো দানায় রয়েছে ৬০০ ক্যালোরি । তরমুজের বিচিতে রয়েছে শর্করা, অ্যামিনো অ্যাসিড, ফ্যাটি অ্যাসিড খাদ্যআশঁসহ গুরুত্বপূর্ণ ভিটামিনস্ ও মিনারেলস্ যেমন: আয়রন, ক্যালসিয়াম, জিংক, ফোলেট, ম্যাগনেশিয়াম, ম্যাংগানিজ, পটাশিয়াম, সোডিয়াম, ফসফরাস, ভিটামিন-বি৬ ইত্যাদি।

ইমিউন সিস্টেম শক্তিশালী করতে, হার্ট সুস্থ রাখতে এবং মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে তরমুজের বীচি সহায়তা করে। তরমুজের বীচির কিছু অত্যন্ত উপকারি দিক ..

হার্ট সুস্থ রাখে: তরমুজ বিচির মধ্যে যে ম্যাগনেসিয়াম পাওয়া যায় তা হার্ট সুস্থ্য রাখতে ব্যাপক অবদান রয়েছে। এটি হৃদপিন্ডের কার্যকলাপ স্বাভাবিক করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়াও বিচিতে স্টিরুলাইন নামে একটি পদার্থের সমৃদ্ধ উৎস, যা অ্যাওর্টিক রক্তচাপ কমাতে সাহায্য করে হার্টকে রক্ষা করে এবং অ্যাথলেটিক কর্মক্ষমতা বৃদ্ধি করে। তরমুজের বিচিতে অ্যান্টিঅক্সিডেন্ট, এন্টি-ইনফ্ল্যামেটরি এবং ভাসোডিলেটিরিও রয়েছে যা হার্ট সুস্থ রাখে।

ইমিউন সিস্টেম শক্তিশালী করে: তরমুজের বিচির, বিশেষ করে ফোলেট, লৌহ,এবং খনিজ অংশ ইমিউন ফাংশন বাড়ায়। তরমুজের বিচির ভিটামিন বি-কমপ্লেক্স এই ব্যাপারে সাহায্য করে।

পুরুষের প্রজনন ক্ষমতা উন্নত করে: জিংক পুরুষ প্রজনন সিস্টেমের জন্য খুবই গুরুত্বপূর্ণ। একটি চীনা গবেষণার মতে, জিংক পুরুষদের শুক্রাণুর মান উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। তরমুজ ফল, বীজ ম্যাঙ্গানিজের ভালো উৎস। মেরিল্যান্ড মেডিকেল সেন্টারের মতে, ম্যাগানিজ পুরুষের প্রজনন ক্ষমতা উন্নত করতে অবদান রাখে।

ডায়াবেটিস প্রতিরোধ করে: একটি ইরানি গবেষণায় দেখা যায়, তরমুজ বীজগুলি গ্লাইকোজেন স্টোরগুলির সংশ্লেষণের উপর ইতিবাচক প্রভাব ফেলে, যা ডায়াবেটিস চিকিৎসায় সহায়তা করে। ইন্টারন্যাশনাল জার্নাল অব বেসিক অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্সেসের একটি রিপোর্ট অনুযায়ী তরমুজের বিচির মধ্যে ওমেগা -৬ ফ্যাটি অ্যাসিড রয়েছে যা টাইপ ২ ডায়াবেটিস প্রতিরোধে সহায়তা করতে পারে।

তরমুজের বিচি মস্তিষ্কের স্বাস্থ্য উন্নত করে, পাচক স্বাস্থ্য বৃদ্ধি করে, মাথার চুল শক্তিশালী করে, ত্বক পরিষ্কার রাখে এবং উন্নত করে এবং চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না।

আসুন আর অবহেলা করে তরমুজের বিচি ফেলে না দিয়ে তরমুজের সাথেই খেয়ে নেই অথবা বিচি আলাদা করে শুকিয়ে গুঁড়া করে খাই। ইমিউন সিস্টেম, হার্ট এবং মস্তিষ্ক সুস্থ রাখি।



আমার বার্তা/৩০ এপ্রিল ২০১৯/জহির


আরো পড়ুন