শিরোনাম :

  • তথ্যমন্ত্রীর বিমান ভারতে মৌমাছির কবলে বৃষ্টি কেড়ে নিলো প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতের প্রথম টি২০ রাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ শিশু সায়মা হত্যা : তদন্ত প্রতিবেদন দাখিল ৭ অক্টোবর ইমরানের ওপর হামলা : তদন্ত প্রতিবেদন দাখিল ২৩ অক্টোবর
গরমে শরীরের জন্য শসা কতটা উপকারী?
আমার বার্তা ডেস্ক :
০৮ মে, ২০১৯ ১১:০৭:৩৭
প্রিন্টঅ-অ+


গরমকাল তার স্বমহিমায় এসে গেছে। সঙ্গে এসেছে মৌসুমী ফল। আমাদের ফ্রিজ থেকে শুরু করে রান্নাঘর ভর্তি হয়েছে এমন সব খাবারে যা শরীরকে সময় ঠান্ডা রাখে। অজস্র ফল এবং সবজি এ সময় পাওয়া যায়, যার মধ্যে পানির ভাগ বেশ অনেকটাই থাকে। ফলে তা গরমে শরীরকে আর্দ্র রাখতে বিশেষ উপযোগী।

গরম মানেই শুধুমাত্র আম খাওয়ার দিন নয়। বরং সবুজ কচি শসা ও ততটাই গুরুত্বপূর্ণ। শসাকে বিভিন্ন ভাবে খাওয়া যায়। স্যালাড এর মধ্যে, ডিটক্স ওয়াটারের মধ্যে, স্মুদি বানিয়ে বা দইয়ের সঙ্গে মিশিয়ে রায়তা তৈরি করে যে ভাবে হোক খেতে পারেন। এর মধ্যে ভিটামিন কে, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ফসফরাস, রাইবোফ্লাভিন, বি সিক্স, ফোলেট, আয়রন, ক্যালসিয়াম, জিঙ্ক প্রভৃতি ঠাসা থাকে।

শরীরে পানির ভারসাম্য বজায় রাখতেও শসার জুড়ি নেই। শসা শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রাকে কমিয়ে দেয়। ত্বকের স্বাস্থ্য রক্ষাতেও উপকারী ভূমিকা গ্রহণ করে।

কেন খাবেন শসা? : শসায় মধ্যে থাকে ইরেপসিন। এই এনজাইমটি প্রোটিনের মধ্যে ভাঙন ধরিয়ে আত্তীকরণে সাহায্য করে। শসার মধ্যে থাকা অ্যান্টিপ্যারাসাইটিক ক্ষুদ্রান্ত্র ও বৃহদন্ত্রের সুস্বাস্থ্য রক্ষা করে। বাড়িতে হঠাৎ অতিথি সমাগম, ধোকলা বানান দু'মিনিটে।

হজম শক্তির জন্য শসা : শসার মধ্যে ৯৬ শতাংশই পানি এটা কি জানতেন? শসার মধ্যে পানি ও উপকারী উপাদান থাকে। এতটা পানির পরিমাণ থাকার জন্য কোলনের স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ভালো। কোষ্ঠবদ্ধতার সমস্যাতেও শসা খুবই ভালো কাজ করে। নিয়মিত পেট পরিষ্কার রাখতে এর জুড়ি নেই।

ওজন কমাতে শসা : যারা ওজন কমাতে চান তাদের নিত্য-নৈমিত্তিক খাবারের মধ্যে থাকে শসা। এক বার শসা খেলে দীর্ঘক্ষণ খিদে পায় না  । ফলে ওজন কমাতেও সুবিধা হয়। ১০০ গ্রাম শসার মধ্যে মাত্র ১৫.৫৪ শতাংশ ক্যালোরি থাকে।



আমার বার্তা/০৮ মে ২০১৯/জহির


আরো পড়ুন