শিরোনাম :

  • ডেমু ট্রেন আর নয় : প্রধানমন্ত্রী ডেঙ্গু আক্রান্ত সিংহভাগই শিশু ওসি মোয়াজ্জেমের অভিযোগ গঠন শুনানি আজ এইচএসসিতে পাসের হার ৭৩.৯৩%মক্কায় আরও ৩ বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু
জামরুলের এই উপকারিতাগুলো জানতেন?
আমার বার্তা ডেস্ক :
২৪ জুন, ২০১৯ ১১:৪৪:২২
প্রিন্টঅ-অ+


বাজারে অন্যান্য ফলের সঙ্গে দেখা মিলছে জামরুলেরও। হালকা মিষ্টি স্বাদের এই ফলটি দেখতে যতটা সুন্দর, শরীরের জন্যও ততটাই উপকারী। এটি যেকোনো বড় ফলের সমানই পুষ্টি ধারণ করে। যত বেশি রোদে তপ্ত থাকে জামরুল তত বেশি মিষ্টি হয়। অপরদিকে বৃষ্টিবহুল বছরে জামরুলের স্বাদ হয় পানসে। তবে হালকা লাল রঙের জামরুল খেতে অনেকটা আপেলের মত মিষ্টি হয়।

জামরুলের পুষ্টিগুণ: সহজলভ্য এই ফলটির পুষ্টিমান খুবই চমৎকার। প্রতি ১০০ গ্রাম জামরুল থাকে ৫৬ ক্যালরি শক্তি, প্রোটিন ০.৫ থেকে ০.৭ গ্রাম, কার্বোহাইড্রেট ১৪.২ গ্রাম, খাদ্যআঁশ ১.১ থেকে ১.৯ গ্রাম, ফ্যাট ০.২ থেকে ০.৩ গ্রাম, ক্যালসিয়াম ২৯ থেকে ৪৫.২ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ৪ মিলিগ্রাম, ফসফরাস ১১.৭ থেকে ৩০ মিলিগ্রাম, আয়রন ০.৪৫ থেকে ১.২ মিলিগ্রাম, সোডিয়াম ৩৪.১ মিলিগ্রাম, পটাশিয়াম ৩৪.১ মিলিগ্রাম, কপার ০.০১ মিলিগ্রাম, সালফার ১৩ মিলিগ্রাম, ক্লোরিন ৪ মিলিগ্রাম এবং পানি ৪৫.৫ থেকে ৮৯.১ গ্রাম। এছাড়াও জামরুলে সামান্য পরিমাণে পাবেন ক্যারোটিন, থায়ামিন, নাইয়াসিন, এ্যাসকোরবিক এসিড।

জামরুল উপকারিতা:

১. জামরুলের আঁশ থাকায় কোষ্ঠকাঠিন্য দূর হয় এছাড়া শরীরের দূষিত পদার্থ বর্জন এবং মেদ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

২. লিভার ও মস্তিষ্কের সুরক্ষায় জামরুল উপকারী। তাই শরীর সুস্থ রাখতে মৌসুমী এই ফলটি খেতে পারেন।

৩. জামরুল ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে ও ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

৪. জামরুলে আছে ভিটামিন সি এবং ফাইবার, যা হজমশক্তি বাড়াতে সহায়তা করে।

৫. কোলেস্টেরলের মাত্রা কমাতে জামরুল খুবই উপকারী একটি ফল।

৬. জামরুল ভেষজগুণ সমৃদ্ধ ফল। বাত নিরাময়ে এটি ব্যবহার করা হয়।



আমার বার্তা/২৪ জুন ২০১৯/জহির


আরো পড়ুন