শিরোনাম :

  • আইসিইউ যাচ্ছে প্রান্তিক পর্যায়েও ভয়াবহ গ্রেনেড হামলা মামলার ১৬ জন এখনো কোথায়? রোনালদোর সতীর্থকে বার্সেলোনায় চান মেসি র‍্যাব-পুলিশ সদরের ঊর্ধ্বতন তিন কর্মকর্তাকে বদলি রাজীবের মৃত্যু : তদন্ত প্রতিবেদন দাখিল ২৬ সেপ্টেম্বর
নিয়মিত সহবাসে কি ওজন কমে, নাকি বাড়ে?
১৫ জুলাই, ২০১৯ ১৩:০৫:০৩
প্রিন্টঅ-অ+


নিজস্ব প্রতিবেদন: সুস্থ যৌন জীবন সুস্থ জীবনেরই একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত সঙ্গম আমাদের হৃদযন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।



এ ছাড়া শরীরে রক্তসঞ্চালন স্বাভাবিক রাখতেও নিয়মিত সহবাস অত্যন্ত কার্যকরী। সোজা কথায় বলতে গেলে, নিয়মিত সঙ্গমে শরীর আর মন—দুই চাঙ্গা থাকে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনিভার্সিটির দ্য কিনসে ইনস্টিটিউটের গবেষকরা জানান, যৌন মিলনে বা যৌনক্রীড়া সম্পূর্ণ করতে একটি নির্দিষ্ট মাত্রায় ক্যালোরি খরচ হয়। গবেষণায় জানা গিয়েছে, সাধারণত যৌনক্রীড়া বা সেক্সের সময় খরচ হয় প্রতি মিনিটে ৫ ক্যালোরি। গবেষকদের দাবি, বেশির ভাগ ক্ষেত্রেই নারী-পুরুষের যৌনক্রীড়া বা সেক্সের গড় সময় ১৩ মিনিট। অর্থাত্, সেই হিসেবে ১৩ মিনিটে বড়োজোর ৬৫ ক্যালোরি খরচ হতে পারে!

এই গবেষণা থেকে পাওয়া তথ্য অনুযায়ী, প্রতি ৩০ মিনিট যৌনক্রীড়া বা সেক্সে একজন মহিলার গড়ে ২১৩ ক্যালোরি খরচ হয় আর পুরুষদের ক্ষেত্রে ৩০ মিনিট যৌনক্রীড়া বা সেক্সে গড়ে ২৭৬ ক্যালোরি খরচ হয়। এই হিসেবে দেখতে গেলে ১৩ মিনিটে মহিলাদের ৯২.৩ ক্যালোরি আর পুরুষদের ১১৯.৬ ক্যালোরি খরচ হয়। ফলে বিশ্বের বিজ্ঞানীদের একাংশের মতে, নিয়মিত সঙ্গমে ওজন কমে হুড়মুড়িয়ে। তবে এ ক্ষেত্রে মতান্তরের অবকাশ রয়েছে।

বিশেষজ্ঞদের একাংশের দাবি, সঙ্গমের পরেই খুব খিদে পায়। বেশির ভাগের ক্ষেত্রেই এই পরিস্থিতির ব্যতিক্রম হয়নি। খিদে মেটাতে গিয়ে বেশি খাওয়া হয়ে যায়। অতিরিক্ত খাবার খাওয়ার ফলে বেড়ে যায় শরীরের ওজন। তবে সঙ্গমের পদ্ধতি এবং স্থায়িত্ব কালের উপর এর প্রভাব নির্ভর করছে।



আমার বার্তা/১৫ জুলাই ২০১৯/জন


আরো পড়ুন