শিরোনাম :

  • আজ শুরু হচ্ছে মহাকালের ‘বাংলা নাট্যোৎসব’ সোনাদিয়ায় শিল্পকারখানা স্থাপন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিক্রিই হলেন না সাকিব-গেইল-মালিঙ্গারা রাজধানীতে আনসার আল ইসলামের চার সদস্য গ্রেফতার কালিদাস কর্মকারের মরদেহে শ্রদ্ধা চারুকলায়
টয়লেট শেষে হাত পরিষ্কার না করলে যে ক্ষতি হয়
আমার বার্তা ডেস্ক :
২১ জুলাই, ২০১৯ ১২:৪৯:৩৮
প্রিন্টঅ-অ+


হাত ধুতে যে খুব বেশি সময় লাগে এমন কিন্তু নয়। খুব যত্ন করে পরিষ্কার করলেও ত্রিশ সেকেন্ড বা এক মিনিট সময় লাগে। একটুখানি সাবান বা হ্যান্ডওয়াশ নিয়ে ভালোভাবে হাত ঘষে পরিষ্কার করা, এইতো ব্যাপার। কিন্তু এটুকু সময়ও যেন আমাদের হাতে নেই! টয়লেট শেষে হাত পরিষ্কার করার তাড়া অনুভব করেন না অনেকেই!

টয়লেট শেষে হাত পরিষ্কার না করে নিজের কতটা ক্ষতি করছেন, জানেন কি? প্রতিবার টয়লেট ব্যবহারের পর হাত না ধোয়ার কারণে ১৪ রকমের অসুখের সম্ভাবনা জিইয়ে রাখছেন আপনি।

টয়লেট ব্যবহারের পর অনেকেই হাত পরিষ্কার করেন না। তারা মনে করেন যে আমাদের হাতে নোংরা কিছু তো লাগেনি, তাই হাত ধোয়ার কোনো প্রয়োজন নেই।

সমীক্ষায় দেখা যাচ্ছে, পাবলিক টয়লেট ব্যবহার করার পর মাত্র ৩১ ভাগ পুরুষ এবং ৬৫ ভাগ নারী সাবান দিয়ে হাত পরিষ্কার করেন। বাড়িতে তো এ সংখ্যা আরও কম।

আপনি কমোডে ফ্লাশ করলে বা বাথরুমের নবে হাত দিলেও প্রাণঘাতী জীবাণু আপনার হাতে লেগে যায়। তারপর সেই হাত নিজের নাকে-মুখে-চোখে দিলে আপনি সংক্রমণের শিকার হতে পারেন। সেখান থেকেই দেখা দিতে পারে নানা রোগ।

অপরিষ্কার হাতে অন্য কারো সঙ্গে হাত মেলালে সংক্রমণ ছড়িয়ে পড়ে অন্যের মধ্যেও। তাই টয়লেট শেষে হাত পরিষ্কার না করলে ক্ষতিটা কেমন হয়, বুঝতে পারছেন নিশ্চয়ই!

টয়লেট ব্যবহার করলে প্রতিবার সাবান দিয়ে হাত অবশ্যই ধোবেন। তবে দায়সারাভাবে হাত পরিষ্কার করবেন না যেন। কারণ তাতে জীবাণু ঠিকভাবে দূর হয় না। তাই সময় নিয়ে আঙুলের ফাঁকা, হাতের পেছন এবং নখের ভেতরে ভালো করে ঘষে হাত পরিষ্কার করে নেবেন। নিজেকে সুস্থ রাখার দায়িটাও কিন্তু আপনারই!



আমার বার্তা/২১ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন