শিরোনাম :

  • দুবাই শাসকের সঙ্গে শেখ হাসিনার বৈঠক আরব আমিরাতের আরও বড় বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর ওয়েস্ট ইন্ডিজকে সহজে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ আফগানিস্তানের রোনালদোর গোলে ইউরোর মূলপর্বে পর্তুগাল গ্রিজম্যান ঝলকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ইউরোর মূলপর্বে ফ্রান্স
খালি পেটে মধু আর রসুন খেলে কী হয়?
আমার বার্তা ডেস্ক :
১২ অক্টোবর, ২০১৯ ১০:৩৯:১৩
প্রিন্টঅ-অ+


একটি মিষ্টি আরেকটি ঝাঁঝালো স্বাদের। একটি ব্যবহার করা হয় মিষ্টিজাতীয় খাবারে, আরেকটি মশলাদার খাবার তৈরিতে। কিন্তু এই দুটি উপাদান একইসঙ্গে খেলে কেমন হয়? বলছি মধু আর রসুনের কথা। শুনে নিশ্চয়ই একটু অবাক লাগছে। মধুও কি একসঙ্গে খাওয়া যায়!

মধু কিংবা রসুন- এদের গুণের কথা বেশি না হোক, অন্তত কিছু তো জানেন। আমাদের শরীরের পক্ষে এ দু’টি উপাদানই বেশ উপকারী। আপনার যদি কাঁচা রসুন খাওয়ার অভ্যাস থাকে তবে আপনি তুলনামূলকভাবে অন্যদের থেকে বেশি সুস্থ।

শুধু খাবারের স্বাদ বাড়াতেই নয়, ঔষধি গুণের জন্য রসুনের কদর চিরকাল। কাঁচা রসুন খাওয়া অভ্যাস করতে পারলে এড়ানো যায় অসংখ্য রোগভোগ। তবে জেনে রাখতে হবে তার সঠিক প্রয়োগ। নিয়মিত রসুন খেলে রক্তে কোলেস্টেরলের পরিমাণ এবং উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করা সম্ভব। এটি হার্টের নানা অসুখকেও দূরে রাখে।

এদিকে মধুও আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরের ভেতর ও বাইরে বিভিন্ন ব্যাকটেরিয়ার আক্রমণ প্রতিহত করে। মধুতে থাকা শর্করা হজমশক্তি বাড়ায়। এতে থাকা ডেক্সট্রিন সরাসরি রক্তে প্রবেশ করে দ্রুত শক্তি জোগায়।

মধু আর রসুন একসঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খেলে আপনি নানা উপকার পাবেন। চলুন তবে জেনে নেই কিভাবে তৈরি করবেন এবং খেলে কী উপকারিতা মিলবে-

* একটি মাঝারি মাপের রসুনের তিন-চারটি কোয়া কুচি করে নিন। এবার তাতে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি প্রতিদিন সকালে খালি পেটে খেলে আপনার শরীর ঝরঝরে থাকবে এবং সারাদিনেও ক্লান্তি এসে কাবু করতে পারবে না।

* একটি পেঁয়াজের অর্ধেক কুচি করে নিন। সঙ্গে নিন পাঁচ কোয়া রসুন কুচি, দু’টি শুকনো মরিচ কুচি, এক টেবিল চামচ আদা কুচি, একটি আস্ত লেবুর রস এবং আপেল সাইডার ভিনেগার।

একটি পাত্রে পেঁয়াজ, রসুন, আদা ও শুকনো মরিচ কুচি মেশান। এবার তাতে লেবুর রস মেশান। এরপর মেশান ভিনেগার। সর্দিকাশি, গলা ব্যথা ইত্যাদি সারাতে এটি বেশ কার্যকরী। তবে খেয়াল রাখুন যেন এটি তৈরি পর সংরক্ষণের পাত্রটি সবসময় ঢাকা থাকে।



আমার বার্তা/১২ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন